শীত ও শৈত্যপ্রবাহ নিয়ে যা বললেন আবহাওয়াবিদরা

প্রকাশিত: ২:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১

ডেস্ক কয়েকদিন ধরেই সারাদেশে শীতের প্রকোপ বেড়েছে। বিশেষ করে রাতে ঠাণ্ডা অনেক বেশি বেড়ে গেছে। আবহাওয়াবিদরা বলছেন, এমন তাপমাত্রা আরও কয়েকদিন থাকবে।
আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, দিনের বেলায় তাপমাত্রা বেশি থাকলেও ঠাণ্ডা অনুভূত হচ্ছে। কারণ কুয়াশার কারণে সূর্যের আলো আসতে পারছে না। এর সঙ্গে বাতাসও বইছে।

আগামী দু-একদিন তাপমাত্রা কিছুটা বেড়ে জানুয়ারির শেষের দিকে আবার তাপমাত্রা কমবে বলে তিনি জানান। এছাড়া ৩০ বা ৩১ জানুয়ারি আরেকটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সেটা ফেব্রুয়ারির মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত থাকবে। তারপর আবার তাপমাত্রা বাড়তে শুরু করবে।

আবহাওয়া অধিদফতরের সাবেক পরিচালক মো. শাহ আলম বলেন, গত কয়েকদিন তাপমাত্রা বেশি থাকার পরেও শীত বেশি অনুভূত হচ্ছে, সেটা হচ্ছে কিন্তু কুয়াশার কারণে। আসলে যে ঠাণ্ডা বেশি পড়েছে, সেটা বলা যাবে না।

তাপমাত্রা ১০-৮ ডিগ্রি সেলসিয়াস থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ, ৮-৬ এর মধ্যে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ এর নীচে থাকলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

২০১৮ সালের ৮ জানুয়ারি বাংলাদেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়াতে। সেদিন ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। সূত্র: বিবিসি


সম্পাদক

মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180