টাঙ্গাইল

টাঙ্গাইলের ১০ পৌরসভার উন্নয়নে ২৭২ কোটি টাকার প্রকল্প

প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২১

টাঙ্গাইলের সবগুলো পৌরসভায় রাস্তা, সেতু, কালভার্ট, ড্রেনসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ করা হবে। এতে পৌর এলাকাগুলোর যাতায়াত ব্যবস্থার উন্নয়ন ও জলাবদ্ধতা নিরসন হবে।

জেলার পৌরসভা হলো- ধনবাড়ী, মধুপুর, ঘাটাইল, গোপালপুর, ভূঞাপুর, কালিহাতি, এলেঙ্গা, বাসাইল, সখিপুর ও মির্জাপুর।

বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন পেয়েছে।

‘টাঙ্গাইল জেলার ১০টি পৌরসভার অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পে সরকার ব্যয় করবে ২৭২ কোটি ৩৪ লাখ টাকা। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্প সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ও সংশ্লিষ্ট ১০টি পৌরসভা। প্রকল্পের উদ্দেশ্য হলো- নগর সড়ক, সেতু-কালভার্ট নির্মাণ ও সম্প্রসারণের মাধ্যমে যাতায়াত ব্যবস্থার উন্নয়ন এবং বিদ্যমান ড্রেনেজ ব্যবস্থার সংস্কার ও সম্প্রসারণের মাধ্যমে জলাবদ্ধতা নিরসন ও পরিবেশের উন্নয়ন।

এসব উদ্দেশ্য বাস্তবায়নে পৌরসভাগুলোয় ১৬০ দশমিক ৬৩ কিলোমিটার রাস্তা, ১৭ দশমিক ৫৪ কিলোমিটার পানি নিষ্কাশন অবকাঠামো (ড্রেন), ১০১ মিটার সেতু, ২৭ মিটার কালভার্ট এবং বাসাইল ও এলেঙ্গা পৌরসভায় মাস্টার প্ল্যান প্রণয়ন করা হবে।

পরিকল্পনা কমিশন একনেকে প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করেছে। কমিশন বলেছে, এ প্রকল্প বাস্তবায়িত হলে টাঙ্গাইল জেলার ১০টি পৌরসভার যাতায়াত ব্যবস্থার উন্নয়ন ও জলাবদ্ধতা নিরসন সম্ভব হবে।


সম্পাদক

মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180