পলাশবাড়ী চৌমাথার ফুটপাত দখলে ব্যাপক জনদুর্ভোগ-

প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২১

এন এম সরকার-
গাইবান্ধার পলাশবাড়ী পৌরশহরের জেলা পরিষদ ডাকবাংলো মার্কেটের চৌমাথার ফুটপাত দখলের প্রতিযোগীতায় নেমেছে ফল ব্যবসায়ীরা, আর ফুটপাত অবৈধভাবে দখলের কারণে জনসাধারণসহ পথচারীদের প্রতিনিয়ত পড়তে হচ্ছে বিড়ম্বনার মধ্যে, যা দেখেও না দেখার ভান করে আছে প্রশাসনের কর্তাব্যক্তিরা, আইন আছে কিন্তু আইনের সঠিক প্রয়োগ না থাকায় এ অবস্থা বলে মনে করছে পথচারীরা।

সরেজমিন দেখা যায়, জেলা পরিষদের ডাকবাংলো মার্কেটের দোকান বরাদ্দ নিয়েছে নামে বেনামে কিছু ব্যবসায়ী, ওই সব ব্যবসায়ী সম্প্রতি তাদের ব্যবসা গুটিয়ে কৌশলে তাদের বরাদ্দকৃত দোকানগুলো ফল ব্যবসায়ীদের নিকট ভাড়া দিয়ে অতিরিক্ত জামানত ও ভাড়া নিয়ে আসছে দোকান মালিকরা, এমনকি তাদের বিরুদ্ধে সরকারী ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া ও জামানত নেওয়ার অভিযোগও রয়েছে।

আইন আছে কিন্তু আইন প্রয়োগের অভাব বেশ লক্ষ্যনীয়, অথচ একসময় এই জেলা পরিষদের মার্কেটটিতে ফল ব্যবসায়ীদের দোকান ছিলো না, অবৈধভাবে সুযোগ নিয়ে পথচারী ও জনসাধারণের চলাচলের রাস্তা প্রতিনিয়ত দখল করে নিচ্ছে অবৈধভাবে মার্কেটে ঢুকে পড়া ফল ব্যবসায়ীরা। যার কারণে ব্যস্ততম চৌমাথায় পথচারীদের চলাচলের রাস্তা সংকুচিত হয়ে ধীরে ধীরে মহাসড়কের দিকে অগ্রসর হচ্ছে।

অপরদিকে চৌমাথার নিকটে গাইবান্ধা রাস্তার একই অবস্থা লক্ষ করা গেছে। অথচঃ তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার তোফাজ্জল হোসেন,মেজবাউল হোসেন ফুটপাত থেকে অবৈধ দোকানপাট উচ্ছেদ করে পথচারী ও জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করেছিলেন, কিন্তু বিধিবাম কিছুদিন যেতে না যেতেই আবারও ফুটপাতের যায়গা দখলের প্রতিযোগীতায় মেতে ওঠে এসব ফল ব্যবসায়ীরা।ফলে প্রতিদিন তারা পথচারী ও জনসাধারণের চলাচলের রাস্তা দখল করে নেওয়ায় জনমনে সৃষ্টি হয়েছে জনদুর্ভোগ, সচেতনমহল বলছেন এদের খুঁটির জোর কোথায়।

সম্প্রতি পলাশবাড়ী পৌর মেয়র গোলাম সরোয়ার প্রধান বিপ্লব মাইকিং করে পলাশবাড়ী পৌর সভার মধ্যে অবৈধ ভাবে ফুটপাতে দখলকৃত এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য ৭’দিনের সময় নির্ধারণ করে দিয়েছে, নির্ধারিত সময়ের ইতিমধ্যেই তিন দিন অতিবাহিত হলে ও নিজ উদ্যোগে এসব স্থাপনা সরে নেওয়ার কোন ব্যাবস্থা গ্রহণ করেনি অবৈধ দখলদাররা।

ফুটপাত দখলমুক্ত করতে উপজেলা প্রশাসন, পৌর মেয়র, উপজেলা পরিষদ চেয়ারম্যানসহ স্থানীয় এমপি মহোদয়ের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন পলাশবাড়ী উপজেলাবাসী।


সম্পাদক

মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180