স্কুল খুললেই শিক্ষার্থীরা পাবে হাজার টাকা: গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৮:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২১

ডেস্ক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, বিনামূল্যে বইয়ের পর এবার প্রাথমিক শিক্ষার্থীদের জন্য জামা, জুতা ও ব্যাগ কিনতে টাকা দিচ্ছে সরকার। প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে, স্কুল খুললে প্রত্যেক ছাত্র-ছাত্রী এক হাজার টাকা করে পাবে।
সচিবালয়ে এক অনুষ্ঠানে গণশিক্ষা প্রতিমন্ত্রী আরো জানান, মুজিববর্ষ উপলক্ষে উপহারের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে গত সোমবার ভাতা ও উপবৃত্তি বিতরণের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

এসময় প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, প্রথম দফায় ছয় জেলার ৬৫৫টি স্কুলের ৮৬ হাজার ৪৫২ জন শিক্ষার্থীর অভিভাবককে ফোনের মাধ্যমে ‘নগদ’ অ্যাকাউন্টে উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ ভাতা প্রদান প্রক্রিয়া শুরু হয়েছে। চলতি বছর সব মিলে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) ‘নগদ’-এর মাধ্যমে এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে ভাতা ও উপবৃত্তি দেবে, প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় ডিজিটাল পদ্ধতিতে বৃত্তি বিতরণে যা বিশ্বের সর্ববৃহৎ ঘটনা।

তিনি জানান, করোনার কারণে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার সঙ্গে সঙ্গে নগদ-এর মাধ্যমে এই টাকা শিক্ষার্থীদের কাছে পৌঁছে যাবে। এছাড়া চলতি শিক্ষাবর্ষে প্রায় সাড়ে চার কোটি শিক্ষার্থীকে বিনামূল্যে বই দিয়েছে সরকার।

এর আগে বিতরণ পদ্ধতির অস্বচ্ছতা ও দীর্ঘসূত্রিতায় প্রায় এক বছর উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ ভাতা বিতরণ বন্ধ ছিল। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পরিপ্রেক্ষিতে গত ১৩ ডিসেম্বর ‘নগদ’-এর সঙ্গে চুক্তি করে ডিপিই।


সম্পাদক

মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180