খুলনায় প্রবীণ-নবীনদের সম্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

প্রকাশিত: ১২:১৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২১

স্বপন কুমার রায/ নিশিত রঞ্জন মিস্ত্রী:- খুলনায় প্রবীন ও নবীনদের সম্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।ভিন্ন স্বাদের এ অনুষ্ঠানে বক্তারা বলেন,
প্রবীনের অভিজ্ঞতা আর নবীনদের
শক্তি একত্রে কাজে লাগাতে হবে
প্রবীণের অভিজ্ঞতা আর নবীনদের শক্তি একত্রে কাজে লাগাতে হবে। প্রবীণদের ভেতর যে উদ্দীপনা ও অনাবিল আনন্দ পরিলক্ষিত হয় তা কাজে লাগাতে পারলে সেটা রোগ নিরাময়ের মহৌষধ হিসাবে কাজ করবে।আমাদের দেশে প্রবীণদের জন্য বিনোদন বা আয় সঞ্চারণ মূলক তেমন কোনো সংগঠন বা প্রতিষ্ঠান নেই।

অনেকে মেনে নিতে পারেন না, তিনি বুড়ো হয়েছেন। অনেকে ভাবেন,কর্মক্ষমতা হ্রাস পেয়েছে বলেই তো অবসরে যাচ্ছি। তার মানে বুড়ো হয়েছি। বুড়ো হলে আর কত দিন আছে এ জীবন? উন্নত বিশ্বে অবসরের পর অনেকে লাইব্রেরি, হাসপাতাল,শিক্ষাপ্রতিষ্ঠান ও গ্রাম উন্নয়নে কাজ করেন। অনেকে আবার শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হন।অনেকে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজে আগ্রহী কেবল সময় কাটানোর জন্য।এসব আগ্রহী প্রবীণকে সরকারিভাবে বা এনজিওর মাধ্যমে কোনো কাজের সংস্থান করে দিলে কেবল তাঁরাই শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকবেন, তা-ই নয়; পরিবারে শৃঙ্খলা ফিরে আসবে,রাষ্ট্রীয় উন্নয়নেও শামিল হতে পারবেন।এভাবে বললেন প্রবীন ও নবীনদের সম্মিলনী অনুষ্ঠানে বক্তারা।

আজ বুধবার বিকাল ৪টায় এমন একটি ভিন্ন স্বাদের অনুষ্ঠান দৌলতুন্নেছা কিন্ডার গার্টেন প্রাঙ্গলে প্রবীণ ও নবীনদের সম্মিলনী ও সাংস্কৃতিক আড্ডা অনুষ্ঠিত হয়েছে।

শুরুতে নবীনরা প্রবীনদের হাতে বেলুন তুলে দিয়ে উদ্বোধন করার আহবান জানান।পরে প্রবীণরা নবীনদের হাতে জাতীয় পতাকা তুলে দিয়ে এক আনন্দের সৃষ্ঠি করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এ্যাডঃ শামীমা সুলতানা শীলূ।সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাংবাদিক মহেন্দ্রনাথ সেন।

প্রবীনদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষাবিদ অসিত বরণ ঘোষ, সংবিধান প্রণেতা এ্যাডঃ এনায়েত আলী,যশোর বোর্ডে সাবেক চেয়াম্যান হাজিুর রহমান,বিএমএ’র ডাঃ শেখ বাহারুল আলম,খুলনা আইনজীজী সমিতির সাবেক সভাপতি এ্যাডঃ আব্দুল্লাহ হোসেন বাচ্চু,চেম্বার অব কর্মার্সের পরিচালক গোপী কিষন মুদ্ধড়া,মানবাধিকার সংস্থার এ্যাডঃ মোমিনুল ইসলাম,রাসটিকের বীরমুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ মোড়ল,নারী নেত্রী রেহানা আক্তার,এ্যাডঃ তসলিমা খাতুন ছন্দা,রোজী রহমান,সুতপা বেদজ্ঞ,জেসমিন আরা, কনসেন্সের নির্বাহী পরিচালক সেলিম বুলবুল,সাহিত্য মজলিসের রুহুল অঅমিন সিদ্দিকি,মাসুদ মাহমুদ প্রমুখ। অনুষ্ঠানে তিন শতাধিক নবীন প্রবীন যোগ দেয়।পিঠ ছাড়া নানা স্টল ছিল এই সম্মিলনীতে।


সম্পাদক

মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180