পঞ্চগড়ে মিলল দুর্লভ ‘লাল প্রবাল সাপ’

প্রকাশিত: ২:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২১

ডেস্ক পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজার এলাকা থেকে নতুন প্রজাতির একটি সাপ উদ্ধার করা হয়েছে। সাপটির নাম রেড কোরাল কুকরি স্নেক বলে (Red Coral Kukri/ Oligodon kheriensis) বলে জানা গেছে।

ঝলইশালশিরি ইউনিয়নের ডাবরভাংগা নতুন হাট গ্রামের মো. সহিদুল ইসলাম একই সঙ্গে আরও ছয়টি দেশীয় সাপ উদ্ধার করেন। পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক বোরহান বিশ্বাস রোমন সাপটি চট্টগ্রাম নিয়ে যান।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ৭ ফেব্রুয়ারি কালিয়াগঞ্জ বাজারের পাশে মাটি কাটার সময় প্রথমে সাপটি দেখা যায়। খবর পেয়ে সাপ ও বন্যপ্রাণী উদ্ধার কাজে পারদর্শী স্থানীয় সহিদুল ইসলাম সেখান থেকে বিভিন্ন প্রজাতীর ছোটবড় সাতটি সাপ উদ্ধার করেন।

সাপগুলো হচ্ছে- একটি রেড কোরাল কুকরি (Red Coral Kukri/ Oligodon kheriensis), দুইটি দাঁড়াশ সাপ (Rat Snake), একটি গুইসাপ (Lizard), দুইটি হেলে (Buff Striped Keel Back), একটি কৃষ্ণ কালাচ (Black Krait)।

উজ্জ্বল কমলা ও লাল প্রবাল রঙয়ের রেড কোরাল কুকরি সাপটি মৃদু বিষধারী ও নিরীহ প্রজাতির। এটি দুর্লভ সাপগুলোর একটি। হিমালয়ের পাদদেশ দক্ষিণে ৫৫ আর পূর্ব-পশ্চিমে ৭০ কিলোমিটার এলাকায় এই সাপ দেখা যায়।

১৯৩৬ সালে ভারতের উত্তর প্রদেশে প্রথম সাপটি দেখা যায়। ৮২ বছর পর ২০১৯ সালে আবার উত্তর প্রদেশের খেরি জেলায় দেখা গিয়েছিল লাল প্রবাল সাপটি। এছাড়া নেপালের মহেন্দ্র নগর, চিতোয়ান ন্যাশনাল পার্ক, ভারতের নৈনিতাল, জলপাইগুড়ির বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে এটি দেখা গিয়েছিল।

সাপ উদ্ধারকারী সহিদুল ইসলাম বলেন, উদ্ধারকৃত সাপের মধ্যে রেড কোরাল কুকরি সাপটি আগে দেখা যায়নি। মেশিন দিয়ে মাটি কাটার সময় সাপটি আঘাত পায়। প্রাথমিক চিকিৎসা শেষে সাপটি বোরহান বিশ্বাস রোমন স্যারের কাছে হস্তান্তর করি। স্থানীয় মিজানুর রহমান, বাবুল ইসলাম, ইউসুফ আলী, রাসেলসহ কয়েকজন এই সাপ উদ্ধার ও অবমুক্ত করতে সহযোগিতা করেন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক ও সাপ গবেষক বোরহান বিশ্বাস রোমন জানান, নতুন প্রজাতির সাপটি মারাত্মকভাবে আহত হয়েছে। সাপটি বর্তমানে রাজশাহীতে সাপ উদ্ধার ও সংরক্ষণ কেন্দ্রে চিকিৎসাধীন রাখা হয়েছে।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180