পৃথিবীর একমাত্র ভাসমান ডাকঘর, ডাল লেকে

প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২১

ডেস্ক বিশ্বের সবচেয়ে বেশি ডাকঘর রয়েছে ভারতে। ভারতে মোট ডাকঘরের সংখ্যা হল এক লাখ ৩৯ হাজার ২২২। পৃথিবীর উচ্চতম ডাকঘরটিও রয়েছে ভারতেই। হিমাচল প্রদেশের স্পিতি জেলার হিকিম গ্রামে এই ডাকঘরটি। ১৫ হাজার ৫০০ ফুট উচ্চতায় অবস্থিত। এই ডাকঘরটি বছরে মাত্র ছয় মাস খোলা থাকে।

আর বছরের বাকি সময় অতিরিক্ত বরফের জন্য বন্ধ থাকে এই ডাকঘর। তবে আপনি কি জানেন, ভারতে একটি ভাসমান ডাকঘর রয়েছে? জম্মু ও কাশ্মীরের শ্রীনগর ভারতের অন্যতম জনপ্রিয়। তাছাড়া এটি একটি সুন্দর পর্যটনকেন্দ্র। এটি  সারা বিশ্বের পর্যটকদের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দু।

এর বেশ কয়েকটি আকর্ষণ রয়েছে। এখানের অন্যতম প্রধান আকর্ষণ ডাল লেক। এই ডাল লেকের প্রাকৃতিক সৌন্দর্য অসামান্য। পাহাড়ের মাঝে থাকা এই চমৎকার হ্রদ পর্যটকদের মোহিত করে দেয়। তবে এই হ্রদের বাড়তি আকর্ষণ হলো ভারতের প্রথম ভাসমান ডাকঘর। এই ডাল লেকের পানি শিকারায় কেনাবেচা করে।

ফল, সবজি থেকে জামা কাপড় সবই পাওয়া যায় এই ভাসমান বাজারে। মূলত এইসব শিকারার ছোট ব্যবসায়ীরাই নৌকো করে এসে এই ভাসমান ডাকঘরে টাকা জমা রাখেন। প্রতিমাসে গড়ে প্রায় দুই কোটি টাকার লেনদেন হয় শ্রীনগরের ডাল লেকের এই ভাসমান ডাকঘরে।প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ২০১১ সালের আগস্টে ভাসমান পোস্ট অফিসটি উদ্বোধন করেন।

রাতে ভাসমান ডাকঘর দেখতে এই রকম

রাতে ভাসমান ডাকঘর দেখতে এই রকম

এছাড়াও উপস্থিত ছিলেন তৎকালীন যোগাযোগ ও তথ্য প্রযুক্তি (আইটি) প্রতিমন্ত্রী শচীন পাইলট। পাইলট এক বিবৃতিতে বলেছিলেন, ‘ইন্ডিয়া পোস্টের এই নতুন উদ্যোগ হ্রদে ভ্রমণকারী পর্যটকদের জন্য নতুন আকর্ষণ হয়ে উঠবে।’তারপর থেকে এই ভাসমান পোস্ট অফিসটি পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করছে।

দুটি বড় কামরা বিশিষ্ট বিশাল এই হাউসবোটে একটি ঘর পোস্ট অফিস হিসেবে ব্যবহৃত হয়। অন্য ঘরটিতে ডাকব্যবস্থা সংক্রান্ত জাদুঘর আছে। একটি দোকান রয়েছে যেখানে ডাকটিকিটের পাশাপাশি ছবির পোস্টকার্ড, গ্রিটিংস কার্ড, স্থানীয় স্যুভেনির আইটেম, স্টেশনারী এবং কাশ্মীর সম্পর্কিত বই পাওয়া যায়।

ভাসমান ডাকঘরটি পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করছে

ভাসমান ডাকঘরটি পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করছে

ভাসমান পোস্ট অফিসের আর একটি বিশেষ বৈশিষ্ট্য হলো, প্রথমে এখান থেকে যে চিঠিগুলো পোস্ট করা হয় সেগুলোতে ডাল হ্রদ এবং শ্রীনগরের অন্যান্য আকর্ষণীয় জায়গাগুলোর ছবিসহ খামে ভরে বিশেষ ছাপ দিয়ে পাঠানো হয়। যা ভ্রমণের স্মৃতি হিসেবে পর্যটকরা তাদের পরিচিতদের পাঠান। পানিতে ভেসে বেড়ানো এই ডাকঘর শুধু কাশ্মীরের নয়,সারা ভারতের গর্ব।


সম্পাদক

মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180