কৃষি জমিতে পানি সেচে বাধা, ক্ষতিগ্রস্থ কৃষক-

প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২১

এন এম সরকার- গাইবান্ধার পলাশবাড়ীতে কৃষি জমিতে পানি নিতে বাধা দেয়ায় ধান রোপন করতে পারছেন না আঃ রহমান নামের এক কৃষক।

ঘটনাটি ঘটেছে,পলাশবাড়ী পৌর এলাকার হিজলগাড়ী গ্রামে। সরেজমিনে ঘটনা,ওই গ্রামের মৃত বিরাজ উদ্দিনের ছেলে আঃ রহমান একই গ্রামের লাল মিয়া মন্ডলের ছেলে আবু হোসেনের নিকট থেকে বছর পাচেক আগে ৪২ শতাংশ জমি বন্ধক নিয়ে চাষাবাদ করে আসছেল।

কিছুদিন আগে জমির মালিক আবু হোসেনের সাথে পার্শ্ববর্তী জমির মালিক ওই গ্রামের মৃত বাবু মন্ডলের ছেলে আশাদুলের সাথে ব্যক্তিগত বিষয়াদি নিয়ে মনোমালিন্য হয়।

তারই প্রেক্ষিতে আশাদুল মন্ডল তার জমির উপর দিয়ে যাতে আঃ রহমানের বন্ধক নেয়া জমিতে পানি যেতে না পারে সেজন্য সেচ মালিক ওই গ্রামের মৃত নয়া মিয়া মন্ডলের ছেলে ফজলু মিয়া নিধেষ করে। নিধেষ পেয়ে সেচ মালিক ফজলু মিয়া উক্ত জমিতে পানি দেয়া থেকে বিরত থাকেন।

যার কারনে উক্ত জমিতে ইরি ধানের চাষ করতে পারেনি কৃষক আঃ রহমান। জানতে চাইলে জমির মালিক আবু হোসেন জানান,আশাদুল কোন কারন ছাড়াই আঃ রহমানের বন্ধক নেয়া জমিতে পানি প্রদানে সেচ মালিক কে নিষেধ করেছে। সেচ মালিক ফজলু মিয়ার সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি এ বিষয়ে কারও সাথে কথা বলবেন না বলে জানিয়ে দেন।

এ বিষয়ে আশাদুলের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি আমার জমির উপর দিয়ে আঃ রহমানের জমিতে পানি যেতে দিব না।

কৃষক আঃ রহমান জমিতে ধান রোপন করতে পারছেন না এতে আঃ রহমান ক্ষতিগ্রস্থ হচ্ছেন এমন প্রশ্ন করলে তিনি জানান তাতে আমার কিছু যায় আসে না,আমি পানি যাওয়া বন্ধ করেছি তারা তো আমার কাছে কোনদিন এসে অনুরোধ পর্যন্ত করেন নি।

কৃষক আঃ রহমান কান্না জড়িত কন্ঠে জানান,উক্ত জমিতে চাষাবাদ করতে না পারলে পরিবার নিয়ে আমাকে না খেয়ে থাকতে হবে।


সম্পাদক

মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180