নীলফামারীতে দুবাছুরী ব্লকে সূর্যমুখী প্রদর্শনী পরিদর্শন

প্রকাশিত: ৭:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২১

সাগর চন্দ্র রায় নীলফামারী জেলা প্রতিনিধিঃ নীলফামারী সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় ২০২০-২১ অথ-র্বছরে রাজস্ব খাতের অথার্য়নে স্থাপিত দুবাছুরী ব্লকে আজ সকাল ১১ টায় সূর্যমুখী প্রদর্শনী পরিদর্শন করা হয়েছে । এ সময় সূর্যমুখী প্রদর্শনী পরিদর্শন করেন, নীলফামারী সদর উপজেলার কৃষি সম্প্রসারন অফিসার মোঃ মিজানুর রহমান। এছাড়াও এ সময় উক্ত ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সহ স্থানীয় কৃষক উপস্থিত ছিলেন।

নীলফামারী সদর উপজেলার কৃষি সম্প্রসারন অফিসার মোঃ মিজানুর রহমানের সাথে কথা হলে তিনি জানান, সূর্যমুখী চাষের ৯০ থেকে ১০৫ দিনের মধ্যেই কৃষকরা বীজ ঘরে তুলতে পারবেন। যদি প্রাকৃতিক দুর্যোগে কোন প্রকার ক্ষতি না হয় তাহলে প্রতি বিঘা জমিতে ছয় থেকে সাড়ে ছয় মণ সূর্যমুখী ফুলের বীজ পাওয়া যাবে। এক মণ বীজ থেকে ১৮ কেজি তেল পাওয়া যাবে।

প্রতি কেজি তেল বাজারে ২৮০ টাকা দামে বিক্রি করা যায়। সূর্যমুখীর তেল ছাড়াও খৈল দিয়ে মাছের খাবার এবং গাছ জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। এছাড়া সূর্যমুখী চাষের পরও কৃষক যথাসময়ে আউশ ধানের চাষ করতে পারবেন। এসব তেল প্রক্রিয়াজাত এবং বাজারজাত করার ক্ষেত্রেও কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা করা হবে বলে তিনি জানান।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180