নীলফামারীতে আইএফএমসি প্রকল্পের কৃষক মাঠ স্কুলের ১শ জনের মাঝে অর্থ সহায়তা

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, মার্চ ৪, ২০২১

সাগর চন্দ্র রায় নীলফামারী জেলা প্রতিনিধিঃ নীলফামারীতে আইএফএমসি প্রকল্পের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষক মাঠ স্কুলে ১শ জনের মাঝে অর্থ সহায়তা দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার ( ৪ মার্চ) সকাল ১১টায় আরাজি ইটাখোলা, পলাশবাড়ী বটতলা, পঞ্চপুকুর ঝাড়পাড়া ও পঞ্চপুকুর মানুষগড়া কৃষক মাঠ স্কুলের ১শ জনের মাঝে অর্থ সহায়তা দেওয়া হয়েছে। সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট (আইএফএমসি) প্রকল্পের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষক মাঠ স্কুল (এফএফএস) পরিচালনা করছে।

এ সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, নীলফামারী সদর উপজেলার কৃষি সম্প্রসারন কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম। এছাড়াও এ সময় উপস্থিত ছিলেন, সদর উপজেলার উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ আব্দুল হান্নান সহ ইউনিয়ন সংশ্লিষ্ট উপ-সহকারী কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ সহ সুশীল সমাজের ব্যক্তিবর্গ।

এ সময় প্রধান অতিথি আলোচনা সভায়, দরিদ্র ও হতদরিদ্র মানুষের অর্থনৈতিক উন্নয়ন বসতবাড়িতে শাক-সবজি চাষ, পুকুরে মাছ চাষ, গরু-ছাগল লালন পালন এবং তাদের অার্থ সামাজিক উন্নয়ন সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

নীলফামারী সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা যায়, (আইএফএমসি) প্রকল্পের আওতায় ১৫টি কৃষক মাঠ স্কুল স্থাপন করা হয়। এসব মাঠ স্কুলে এলাকার ২৫ জন কৃষক ও ২৫ জন কিষানি নিয়ে ৫০ জনের দল গঠন করা হয়।

প্রতি সপ্তাহে এক দিন করে বছরে ৫২টি সেশনের মাধ্যমে তাদের বিভিন্ন বিষয়ে কৃষি প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণলব্ধ জ্ঞানের আলোকে একটি কৃষি মেলা আয়োজন করে তাদের বিভিন্ন কর্মকান্ড মেলার মাধ্যমে তুলে ধরা হয়। সেখানে কৃষি মডেলের নানা স্টল স্থাপন করে এলাকার কৃষকদের উদ্ধুদ্ধ করা হয়।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180