যুক্তরাষ্ট্র থেকে এলো রেলের ৮ ব্রডগেজ ইঞ্জিন

প্রকাশিত: ৮:৩৮ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২১

ডেস্ক যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ রেলওয়ের আটটি ব্রডগেজ লোকোমোটিভ (ইঞ্জিন) চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। শনিবার সকাল থেকে বন্দরের বার্থে ইঞ্জিনগুলো খালাস শুরু হয়।

বিষয়টি নিশ্চিত করেন রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মো. বোরহান উদ্দিন।

তিনি জানান, যুক্তরাষ্ট্র থেকে কেনা ৪০টি ব্রডগেজ লোকোমোটিভের মধ্যে শনিবার প্রথম ধাপে আটটি এসে পৌঁছেছে। বাকিগুলো আরো চার ধাপে আসবে। প্রথম ধাপে আসা লোকোমোটিভগুলো ক্রেনের মাধ্যমে সতর্কতার সঙ্গে জাহাজ থেকে নামানো হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষা ও ট্রায়াল শেষে সেগুলো রেলের বহরে যুক্ত হতে আরো মাসখানেক সময় লাগবে।

২০১৯ সালের ১৪ জানুয়ারি রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর এসব লোকো কেনার চুক্তি করেন মো. নুরুল ইসলাম সুজন। ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ ক্রয়ে সরকারের ব্যয় হচ্ছে এক হাজার ১২৩ কোটি পাঁচ লাখ টাকা।

রেলওয়ের লোকোমোটিভ সংকট বেশ পুরনো। লোকোমোটিভের অভাবে শিডিউল অনুযায়ী ট্রেন চালাতে পারছে না রেলওয়ে। এছাড়া পুরনো লোকোমোটিভগুলোর অধিকাংশ চলছে নির্ধারিত গতির চেয়ে কম গতিতে। সব মিলিয়ে শিডিউল বিপর্যয়ে দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের।

এর আগে, ২০২০ সালের মাঝামাঝিতে রেলের বহরে যুক্ত হয়েছিল দক্ষিণ কোরিয়া থেকে আনা ১০টি মিটারগেজ ইঞ্জিন। নিম্নমানের হওয়ায় সেগুলোও এখন চালানো হচ্ছে না। কবে নাগাদ চালানো হবে সে ব্যাপারেও জানা যায়নি কোনো তথ্য।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180