২২ ঘণ্টায়ও স্বাভাবিক হয়নি রেল যোগাযোগ, এক কর্মকর্তাকে বরখাস্ত

প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২১

ডেস্ক ২২ ঘণ্টা পেরিয়ে গেলেও কুষ্টিয়ার সঙ্গে ৫টি জেলার রেল যোগাযোগ এখনো স্বাভাবিক হয়নি। এদিকে দুর্ঘটনার জন্য রেলের ঊধ্বর্তন উপসহকারী প্রকৌশলী সাইফুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রেল যোগাযোগ স্বাভাবিক করতে কাজ করছেন রেল বিভাগের কর্মীরা।

ক্ষতি ইঞ্জিন, বগি সরিয়ে নিয়ে লাইন মেরামত করার কাজ চলছে। বিকেল নাগাদ লাইন মেরামত শেষে রেল যোগাযোগ পুনরায় স্বাভাবিক হতে পারে বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছে।

শুক্রবার (৬ মার্চ) দুপুর ২টার দিকে কুষ্টিয়া শহরের মিলপাড়া এলাকার বড় স্টেশনের অদূরে এ দুর্ঘটনা ঘটে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও ট্রেনের লাইন দুমড়েমুচড়ে যায়। এদিকে দায়িত্বে অবহেলার দায়ে রেলের উপসহকারী প্রকৌশলী সাইফুল ইসলামকে বরখাস্ত করা হয়েছে। আরো অন্য কারো অবহেলা আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, ২২টি বগিসংবলিত গমবোঝাই ট্রেনটি ঈশ্বরদী থেকে ফরিদপুর যাচ্ছিল। পথে কুষ্টিয়া বড় স্টেশন ক্রস করে ট্রেনের পাঁচটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় কুষ্টিয়ার সঙ্গে খুলনা, রাজশাহী, গোয়ালন্দ ও ফরিদপুরের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। রাজবাড়ী-কুষ্টিয়া রুটে রেললাইন মেরামতের কাজ চলছে। এই কাজে ব্যবহৃত একটি ট্রলিতে করে তিনটি রেল নিয়ে রাজবাড়ী থেকে কুষ্টিয়া আসছিলেন প্রকৌশল বিভাগের লোকজন। তারা কোনো সিগন্যাল ছাড়াই ওই লাইনে টলি ব্যবহার করছিল বলে অভিযোগ। পরে একই লাইনে বিপরীত দিক থেকে মালবাহী ট্রেনটি ঢুকে পড়লে ট্রলির সঙ্গে সংঘর্ষ হয়।

প্রকৌশলী বীর বল জানান, ১২ ঘণ্টা প্রচেষ্টা চালানোর পর ৪টি বগি সরিয়ে নেয়া হয়েছে। আরো একটি বগি সরানোর কাজ চলছে। ১৭০ জন কর্মী টানা কাজ করছে। বিকেল নাগাদ কাজ শেষ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180