আজ ৭ ই মার্চ – লালমনি এক্সপ্রেস এর জন্মদিন

প্রকাশিত: ১২:৪৪ অপরাহ্ণ, মার্চ ৭, ২০২১

ডেস্ক লালমনি এক্সপ্রেস হল বাংলাদেশ রেলওয়ে পরিষেবার একটি আন্তঃনগর ট্রেন, যা রাজধানী ঢাকা এবং উত্তরাঞ্চলের লালমনিরহাট জেলার মধ্যে চলাচল করে। এটি বাংলাদেশের দ্রুত ট্রেনগুলোর একটি। ২০০৪ সালে যাত্রা শুরু হওয়ার পর থেকে লালমনির এক্সপ্রেস জনপ্রিয় ট্রেনগুলির একটি হিসাবে বিবেচিত হয়। ট্রেনটি লালমনিরহাট, গাইবান্ধা, বগুড়া, নাটোরসহ কয়েকটি গুরুত্বপূর্ণ শহরকে ঢাকার সাথে সংযুক্ত করে। এটি বাংলাদেশের দীর্ঘ দূরত্বে ভ্রমণের ট্রেনগুলির মধ্যে একটি।
লালমনি এক্সপ্রেস
লালমোনি এক্সপ্রেস ৭ মার্চ ২০০৪ সালে চালু হয়। যাওয়ার জন্য এই ট্রেনের বরাদ্দকৃত নম্বর ৭৫১ ও আসার জন্য ৭৫২। এটিকে লালমনিরহাট ও ঢাকার মধ্যকার আন্তঃ-নগর ট্রেন হিসাবে এটি চালু করা হয়েছিল। বর্তমানে এটি বাংলাদেশে অন্যান্য শহরগুলিতেও থামে। যাত্রী চাহিদার কারণে বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট বিভাগ এই ট্রেনকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়।এই ট্রেন মিটারগেজ লাইনে চলমান একটি দ্রুতগামী আন্তঃনগর ট্রেন এবং লাল-সবুজ আধুনিক পিটি ইনকা নির্মিত ১৪টি বগী নিয়ে ঢাকা-লালমনিরহাট জেলার মধ্য এখন চলাচল করে।বর্তমানে আধুনিক ট্রেনগুলোর মধ্য একটি লালমনি এক্সপ্রেস ট্রেনটি অন্যতম।
বাহন সম্পাদনা
বর্তমানে ট্রেনটি ইনকা কোচ রয়েছে। বিপুল যাত্রী চাহিদা থাকার কারনে ট্রেনটিতে নতুন কোন কোচ যোগ হয় ২০১৯ সালে। এখন লালমনি/কুড়িগ্রাম/রংপুর এক্সপ্রেস এ নতুন আমদানি করা চেয়ারকোচ (ইনকা) বগি নিয়ে চলাচল করছে।
লোকমোটিভ সম্পাদনা
লালমনি এক্সপ্রেস সাধারণত বাংলাদেশ রেলওয়ের ক্লাস ২৯০০ ইঞ্জিনটি দ্বারা চালানো হয়। এই ট্রেনটি ভ্যাকুয়াম ব্রেক লোকোমোটিভ দিয়েও চালানো যায়।
সবকিছুর পর ও আলোচিত সমালোচিত ও ভালোবাসার ট্রেন “আইকোনিক লালমনি এক্সপ্রেস”


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180