সাভার বন্ধ, অনুদানের আবেদন হচ্ছে না!

প্রকাশিত: ১:০০ অপরাহ্ণ, মার্চ ৭, ২০২১

ডেস্ক করোনাভাইরাস মহামারীতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অনুদানের আবেদন করা যাচ্ছে না।

শনিবার সারাদিন চেষ্টা করেও একটি আবেদন করতে পারেনি বলে বালিয়াডাঙ্গী, রাণীশংকৈলসহ ঠাকুরগাঁওয়ের অন্যান্য উপজেলাগুলোতে খোঁজ নিযে জানা গেছে।

এদিকে রবিবার সকাল সকাল বিজ্ঞপ্তিতে উল্লেখিত সাইটের লিংকে ঢুকে দেখা গেছে সার্ভারটির বন্ধ। ‌’দু:খিত, আপনার কাঙ্খিত পৃষ্ঠাটি পাওয়া যায়নি’ বলে মেসেজ পাওয়া যাচ্ছে।

এদিকে গতকাল অনুদান প্রদানের বিজ্ঞপ্তিতে টাকার পরিমাণ উল্লেখ না থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর ফলে শিক্ষ প্রতিষ্ঠানগুলোতে বেশ ভিড় দেখা গেছে শিক্ষার্থীদের। প্রত্যয়ন পত্র নিতে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটোছুটির পাশাপাশি ইন্টারনেট সেবা প্রদানকারীর দোকানগুলোতে ভিড় করছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, প্রথম পর্যায়ে আবেদনের বিষয়টি অনেকের জানা ছিল না। পরে ৭ দিন সময় বাড়ানোর খবরটির পাশাপাশি ফেসবুকে ১০ হাজার অনুদান প্রাপ্তির খবর শুনে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাকরাও আবেদন করতে ছুটোছুটি করছেন। তবে সার্ভার বন্ধের কারণে আবেদন করা সম্ভব হয়নি।

কম্পিউটার অপারেটর সুমন জানান, শনিবার সারাদিন চেষ্টা করেও আবেদন করাতো দুরের কথা, সাইটে ঠিকমত প্রবেশ করতে পারিনি। আজ রবিবার তো সার্ভার বন্ধ।

স্থানীয় শিক্ষকরা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি আমরা দেখেছি। সেখানে অনুদানের টাকার পরিমাণ উল্লেখ নেই এবং বেশ কিছু শর্ত দেওয়া আছে। সেই শর্ত অনুযায়ী সবাই অনুদান পাবে না। কিন্তু শিক্ষার্থীরা বলছে ১০ হাজার টাকা করে পাবে তারা। কালকে (৭ মার্চ) আবেদনের শেষ সময় হওয়ায় আজকে সবাই ভিড় করেছে। কভিড-১৯ পরিস্থিতিতে কলেজ বন্ধ থাকলেও আজকে যেভাবে শিক্ষার্থীরা ভিড় করেছে এটা সবার জন্য ঝুঁকিপূর্ণ। তারা তো আমাদের শিক্ষার্থী। প্রত্যয়নপত্র নিতে এসেছে, আমরা প্রত্যয়নপত্র দিচ্ছি। তাদেরকে তো আমরা না করতে পারি না। এর সময়সীমা আরো বাড়ানো দরকার। একই সাথে এই অনুদান নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব বন্ধেও ব্যবস্থা নেওয়া দরকার।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180