এবার ভালো ফলন পেয়ে দেশের বাইরে আলু রপ্তানি করে আর্থিকভাবে লাভবান হচ্ছে ঠাকুরগাঁওয়ের আলু চাষীরা

প্রকাশিত: ৩:২৩ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২১

ঠাকুরগাঁও প্রতিনিধি গত বছরে আলুর বাজার মূল্য পাওয়ায় ঠাকুরগাঁওয়ে এ বছর আলুর চাষ বেশি হয়েছে। আবহাওয়া ভালো, শৈত্য প্রবাহ না থাকায় এবং রোগ-বালাই কম হওয়ায় আলুর এবার ফলন ভালো হয়েছে। বর্তমানে আলুর দাম বেশি ও দেশের বাইরে রপ্তানি হওয়ায় অনেক খুশী এ জেলার কৃষকরা।

আলু আমদানি-রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো সরাসরি মাঠে গিয়ে কৃষকদের কাছ থেকে মাঝারি ধরনের ‘ডায়ামন্ট, গেনোলা, এসটোরিক জাতের আলু ১০ টাকা কেজি দরে কিনে দেশের বাইরে রপ্তানি করছে। আবাদকৃত আলু জেলার চাহিদা পূরণ করে দেশের বাইরে রপ্তানির ফলে আর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষিরা। এবার কৃষকের উৎপাদিত বিভিন্ন জাতের ৫শ টনের অধিক আলু মালোশিয়া, চীন, নেপালসহ বিশ্বের বিভিন্ন দেশে যাচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গত বছর ২৫ হাজার ১২৫ হেক্টরে আলু চাষ হয়েছিল। এবার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৫ হাজার ৫৯১ হেক্টরে। তবে কৃষক যে হারে ক্ষেতে আলু চাষ করেছে তাতে আলুর আবাদ প্রায় ৩০ হাজার হেক্টর ছাড়িয়ে যেতে পারে।

জামালপুর ইউনিয়নের আলু চাষী মুনসুর জানান, এবার তিনি কৃষি অফিসের পরামর্শে ২ একর জমিতে উন্নত জাতের আলু চাষ করেন। ভালো ফলন পেয়ে দেশের বাইরে আলু রপ্তানি করে আর্থিকভাবে বেশ লাভবান হয়েছেন। আরেক চাষি রমজান আলী বলেন, মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের পরামর্শে উন্নত জাতের আলু ৩ একরের মত জমিতে চাষ করে ভালো ফলন পেয়েছি। আমার ক্ষেতের আলু যাচ্ছে দেশের বাইরে এটি ভেবে নিজেকে গর্বিত মনে হচ্ছে।

আকচা ইউনিয়নের রমজান আলু চাষি আলতাফ আলী জানান, চলতি বছরে শীত অনেকটাই কম। তাই কম খরচে ফলন ভালোই হয়েছে। এছাড়াও বাজারে আলুর দামও বেশ ভালোই। এবার ২ বিঘা জমিতে ডায়মন আলু চাষ করেছি। বিঘা প্রতি বীজ সেচ, সার, নিড়ানি, আলু তোলা ও পরিবহনসহ খরচ তার ৪৫হাজার টাকা। আর জমিতে আলু হয়েছে ১১৫ মণ।

ঠাকুরগাঁও কৃষি অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মো. আনিসুর রহমান জানান, আমরা প্রতিনিয়ত কৃষকদের পরামর্শ ও প্রযুক্তি প্রদান করে সহযোগিতা করে যাচ্ছি। কৃষকরা যাতে ভালো ফসল পান সে বিষয়ে সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে। চলতি মৌসুমে আলু বিদেশে রপ্তানির ফলে কৃষকরা অনেকটাই আর্থিকভাবে লাভবান হচ্ছেন।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180