করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, বিভিন্ন দেশে লকডাউন ঘোষণা

প্রকাশিত: ১০:২৮ পূর্বাহ্ণ, মার্চ ২১, ২০২১

ডেস্ক বিশ্বব্যাপী করোনার টিকাদান কর্মসূচি অব্যাহত থাকা সত্ত্বেও কোনোভাবেই যেন টেনে ধরা যাচ্ছে না ভাইরাসটির লাগাম। কোথাও দ্বিতীয় আবার কোথাও দেখা দিয়েছে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা।

এর মধ্যেই ভাইরাসটি সংক্রমণ রুখতে নতুন করে লকডাউন জারি করার হয়েছে ফ্রান্সসহ ইউরোপের কয়েকটি দেশে। ফলে আবারও কঠোর নিষেধাজ্ঞার কবলে এসব দেশের নাগরিকরা।

পোল্যান্ডে লকডাউন জারির অংশ হিসেবে বন্ধ করে দেয়া হয়েছে সব ধরনের দোকানপাট ও ব্যবসা রেস্টুরেন্ট। সেই সঙ্গে বন্ধ রাখা হয়েছে সব ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড ও খেলাধুলা। দেশটিতে গতকাল শনিবার একদিনেই করোনায় আক্রান্ত হয়েছেন ২৬ হাজারের বেশি। মারা গেছেন প্রায় সাড়ে ৩০০।

অন্যদিকে, ব্রাজিলে করোনার সর্বোচ্চ সংক্রমণের মধ্যেই ভাইরাসটির লাগাম টেনে ধরতে বন্ধ করে দেয়া হয়েছে রিও ডি জেনেইরোর বিখ্যাত কোপাকাবানা সমুদ্রসৈকত। এতে স্বস্তি প্রকাশ করেছেন স্থানীয়রাসহ অনেকেই।

জেনেইরোর স্থানীয় এক বাসিন্দা বলেন, এখানে প্রতিদিনই বিপুলসংখ্যক মানুষ আসত। কেউই সামাজিক দূরত্ব মেনে চলত না। আর তাই সৈকতটি বন্ধ করে দেয়ার মতো কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে প্রশাসন।

ব্রাজিলে ৩ লাখ মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে রিওতেই মারা গেছেন ৫০ হাজার। আমি মনে করি, এমন কঠোর পদক্ষেপ আরও অনেক আগেই নেয়া উচিত ছিল।

এদিকে যুক্তরাষ্ট্রেও বেড়েই চলেছে করোনার সংক্রমণ। তিনটি টিকার গণহারে প্রয়োগ সত্ত্বেও দেশটিতে প্রতিদিনই গড়ে আক্রান্ত হচ্ছেন ৬০ হাজারের বেশি মানুষ। দৈনিক মৃত্যু এক হাজারের ওপরে।

এ ছাড়া ভারতেও প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। দেশটির মুম্বাইয়ে সংক্রমণের হার আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় শহরের ব্যস্ততম এলাকার বাসিন্দাদের কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180