ময়মনসিংহ জেলার প্রতিষ্ঠা বার্ষিকী আজ

প্রকাশিত: ১:৫১ অপরাহ্ণ, মে ১, ২০২১

মফিজ উদ্দিন তালুকদার।। ময়মনসিংহ বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী ও সর্ব বৃহৎ পুরোনো জেলা।সাহিত্য, শিক্ষা ও সংস্কৃতির সূতিকাগার হচ্ছে এই ময়মনসিংহ জেলা। কালের বিবর্তনে জেলা ভেঙ্গে খন্ড খন্ড হয়েছে। জেলাটি এখন বিভাগে উন্নীত হয়েছে। তথ্যমতে, বেনিয়া ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনামলে রাজস্ব আদায়, প্রশাসনিক সুবিধা বৃদ্ধি এবং বিশেষ করে স্থানীয় বিদ্রোহ দমনের জন্য এই জেলা গঠন করা হয়।

১৭৮৭ সালের ১ লা মে (পহেলা মে) তারিখে ময়মনসিংহ জেলা প্রতিষ্ঠিত হয়। এখনকার বেগুনবাড়ির কোম্পানি কুঠিতে জেলার কাজ শুরু হয়, পরবর্তীতে সেহড়া মৌজায় ১৭৯১ সালে স্থানান্তরিত করা হয়।প্রাচীন ময়মনসিংহ জেলার বিভিন্ন স্থান একে একে সিলেট, ঢাকা, রংপুর ও পাবনা জেলার অংশ হয়ে পড়ে।

১৮৪৫ সালে জামালপুর, ১৮৬০ সালে কিশোরগঞ্জ, ১৮৬৯ সালে টাঙ্গাইল ও ১৮৮২ সালে নেত্রকোনা মহকুমা গঠন করা হয়। পরবর্তীতে সবগুলো মহকুমা জেলায় উন্নীত হয়। এই জেলার আকার বিভিন্ন সময় পরিবর্তিত হয়েছে। ১৯৬৯ খ্রিস্টাব্দে ময়মনসিংহ জেলা থেকে টাঙ্গাইল মহকুমাকে এবং ১৯৭৮ খ্রিস্টাব্দে জামালপুর মহুকুমাকে পৃথক করে জেলায় উন্নীত করা হয়। ১৯৮৪ খ্রিস্টাব্দে ময়মনসিংহ জেলা থেকে শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ মহকুমাকে পৃথক পৃথক জেলায় উন্নীত করা হয়।

ময়মনসিংহ শহর প্রতিষ্ঠা করা হয় ১৮১১ সালে। মুক্তাগাছার জমিদার রঘুনন্দন আচার্য শহর প্রতিষ্ঠার জন্য জায়গা দিয়ে ছিলেন। শহরে ১৮৮৪ সালে রাস্তায় প্রথম কেরোসিনের বাতি জ্বালানো হয়। ১৮৮৬ সালে ঢাকা‌-ময়মনসিংহ রেলপথ ও ১৮৮৭ সালে জেলা বোর্ড গঠন করা হয়। ময়মনসিংহ হচ্ছে দেশের ৮ম বিভাগ, বিভাগীয় শহর সিটি কর্পোরেশনে উন্নীত হয়েছে।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180