.সুন্দর বনের করমজল বনপ্রাণী প্রজানন কেন্দ্রে আজ ইসৎলোনা জলে বাটাগুর বাসকার ২৩ টি বাচ্চা ফুটেছে।

প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ, মে ৩, ২০২১

স্বপন কুমার রায় খুলনা থেকে
পুর্বসুন্দর বনের চাঁদপাই রেঞ্জের অধীন করমজলে বন বন্যপ্রাণী প্রজানন কেন্দে বাটাগুর বাসকার( ভিয়েনা প্রকল্পে) আজ ০৩ মে সোমবার ৩য় কচ্ছপের ২৩ টি ডিম থেকে ২৩ টি বাচ্চা ফুটেছে। গত ৫ মার্চ বুধবার ৩য় কচ্ছপটি ২৩ পেড়েছিল।এর পূর্বে ০১মে শনিবার ১ম কচ্ছপের ২৭ টি ডিমের মধ্যে ১৯ টি বাচ্চা ফুটে,পরবর্তীতে ১ টি বাচ্চা ফুটাতে মোট ২০ টি বাচ্চা পাওয়া গেল। এছাড়া ঐ একই তারিখ ০১মে শনিবার ২য় কচ্ছপের ২৩ ডিমের মধ্যে ১৮ টি বাচ্চা ফুটার পরবর্তীতে আরো ২ টি বাচ্চা ফুটেছে, এতে ২য় কচ্ছপ থেকে ২০ টি বাচ্চা পাওয়া গেল। অর্থাৎ ৩ টি কচ্ছপ থেকে মোট (২০+২০+২৩=৬৩ টি) বাচ্চা পাওয়া গেল।
ডিমগুলো থেকে বাচ্চা পাওয়ার কথা ৬৫ থেকে ৬৭ দিন পরে, কিন্তু এবছর অত্যাধিক তাপদাহে ফলে যথাক্রমে ৬২ ও ৫৯দিনে ডিম থেকে বাচ্চা পাওয়া গেছে। করমজল বনপ্রাণী প্রজানন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান,বাটাগুর বাসকা লালন-পালন কেন্দ্রে ইসৎ লোনা পানি ব্যবহার করা হয়।
.দেশের বিলুপ্তপ্রায় প্রজাতির ইসৎনোনা পানির বাটাগুর বাসকার প্রজনন, বৃদ্ধি ও তা সংরক্ষণের জন্য সরকারিভাবে ২০১৪ সালে বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজলে বন বিভাগের উদ্যোগে গড়ে তোলা হয় দেশের একমাত্র এই প্রজনন কেন্দ্র।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180