ঈদে বাড়ি ফেরার লড়াই-

প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, মে ১৩, ২০২১

এন এম সরকার- ঈদে ঘরমুখো মানুষের এ যেন শেষ লড়াই। মিনিবাস, প্রাইভেটকার, মাইক্রোবাস, ট্রাক ও পিকআপসহ বিভিন্ন যানবাহনে মানুষ আসছে গ্রামে। করোনা সংক্রমণের মধ্যে স্বাস্থ্য ঝুঁকি নিয়েই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের কর্মস্থল থেকে বাড়ি ফিরছেন নারী-শিশুসহ সব বয়সি মানুষ। ছোট-বড় ব্যাগ কিংবা কোলে শিশুসন্তান নিয়ে এভাবেই সব ভোগান্তি মেনেই সবাই আসছেন গ্রামে। করোনায় দূরপাল্লার যানবাহন বন্ধ থাকায় যে যেভাবে পারছেন বাড়ি ফিরছেন সাধারণ মানুষ। লকডাউন বৈরি আবহাওয়া কোনোটাই ঠেকাতে পারছে না ঈদে ঘরে ফেরা মানুষের জনস্রোত।

বৃহস্পতিবার ১৩মে সকালে সীমিত পরিসরে আন্ত:জেলা সড়কে চলাচল করা বাস-মিনিবাস, এমনকি পণ্যবাহী ট্রাক-মিনি ট্রাকেও ঠাই নেই যাত্রীদের, পণ্যবাহী ট্রাকে বেশী ভাড়া দিয়ে পণ্য হয়ে বাড়ি ফিরছেন তারা। যাত্রী পরিবহণের প্রতিযোগিতায় নামে এ্যাম্বুলেন্সগুলোও, গাইবান্ধা জেলা শহরের প্রবেশমুখে গাইবান্ধা-পলাশবাড়ী সড়কে কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় গাড়ি বহরে দেখা যায় ট্রাকে করে নারী-শিশুসহ শত শত মানুষ ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছে, ভাড়াও গুনতে হচ্ছে দ্বিগুণ।

Gaibandha.news image

ঈদে ঘরমুখো মানুষের এ যেন শেষ লড়াই। মিনিবাস, প্রাইভেটকার, মাইক্রোবাস, ট্রাক ও পিকআপসহ বিভিন্ন যানবাহনে মানুষ আসছে গ্রামে। ছবিটি বৃহস্পতিবার (১৩ মে) গাইবান্ধা জেলা শহরের ডিবি রোড থেকে তোলা।

কথা হয় পোষাকশ্রমিক এক যাত্রীর সাথে, তার বাড়ি গাইবান্ধার সুন্দরগঞ্জে, চাকরি করেন গাজীপুরে একটি পোষাক তৈরি কারখানায়, তিনি জানান, যানবাহন সংকটের কারণে বাধ্য হয়ে পণ্য সেজে ট্রাকের যাত্রী হয়ে বাড়ি ফিরছেন। পরিবারের সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতেই তার বাড়ি ফেরা, একই সুরে কথা বললেন ট্রাকে করে বাড়ি ফেরা অন্য যাত্রীরাও।

অন্যদিকে এভাবে সবাই যেহেতু ঈদযাত্রায় বাড়ি ফিরছে তাই গ্রামাঞ্চলে করোনার সংক্রমণের কি যে ভয়াবহতা হবে তা নিয়েই দুঃশ্চিন্তায় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্টরা, জনস্রোতের কারণে অসহায় হয়ে পড়ছে বিধিনিষেধের সব পদক্ষেপ, যদিও আবারও এক সপ্তাহের বিধিনিষেধ বাড়বে বলে সরকারের পক্ষ থেকে মঙ্গলবার জানানো হয়েছে।

ঈদুল ফিতরকে কেন্দ্র করে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় সরকার এক জেলা থেকে অন্য জেলায় গাড়ি চলাচল নিষিদ্ধ করেছে, এ কারণে সড়কে হাইওয়ে পুলিশ ও থানা পুলিশের তৎপরতা বেড়েছে, পথে পথে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট, পুলিশের চেকপোস্টে যাত্রীদের নামিয়ে গাড়ি ফেরালেও ফিরছেন না তারা, ছুটছেন গ্রামের বাড়ী, যাত্রীরা হেঁটে কিছুদূর গিয়ে বিভিন্নভাবে ঈদে বাড়ি ফেরার চেষ্টা করছেন। এতে চরম দুর্ভোগ পোহাতে হয় তাদের।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180