বাংলাদেশে নিবন্ধন নিল গুগল ও অ্যামাজন

প্রকাশিত: ১০:৩৮ অপরাহ্ণ, মে ৩০, ২০২১

ডেস্ক ভ্যাট পরিশোধ ও ভ্যাট রিটার্ন জমা দেওয়াসহ সরাসরি ভ্যাটসংক্রান্ত সেবা পেতে বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) পেয়েছে বিশ্বের বৃহত্তম দুই প্রযুক্তি জায়ান্ট ‘গুগল’ ও ‘অ্যামাজন’।

গত মঙ্গলবার (২৫ মে) ও বৃহস্পতিবার (২৭ মে) এই দুই প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধন দেওয়া হয়। এর মাধ্যমে দেশের বাইরে থেকে পরিচালিত কোনো সংস্থা প্রথমবারের মতো বিআইএন-এর নিবন্ধন পেল।

এ বিষয়ে এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘সোমবার ও বৃহস্পতিবার গুগল ও অ্যামাজনকে একটি বিআইএন নম্বর দেওয়া হয়েছে। যা যথাক্রমে গুগল এশিয়া-প্যাসিফিক পেটি লিমিটেড এবং অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনক নামে নিবন্ধন করেছে।’

এর মাধ্যমে প্রতিষ্ঠান দুটি এখন বাংলাদেশ থেকে প্রাপ্ত রাজস্বতে ১৫% ভ্যাট দেবে এবং প্রতি বছর শেষে মোট ব্যবসায়িক লেনদেনের হিসাব (রির্টান) জমা দেবে বলে জানান এই রাজস্ব কর্মকর্তা।

প্রসঙ্গত, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ অনুযায়ী ফেসবুক, ইউটিউব, গুগলের মতো প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধন করতে হবে এবং বাংলাদেশে তাদের অফিস বা এজেন্ট নিয়োগ দিতে হবে। পাশাপাশি দেশের প্রচলিত নিয়ম মেনে ভ্যাটও দিতে হবে। অন্যথায় তারা এদেশে ব্যবসা করতে পারবে না। তবে বাংলাদেশে তাদের স্থায়ী অফিস না থাকায় এ বিষয়ে কিছুটা জটিলতার সৃষ্টি হয়।

পরে ২০২০ সালে এনবিআরের চাপের পরে ফেসবুক বাংলাদেশে ব্যবসা করার জন্য একটি এজেন্ট নিয়োগ করেছিল। কিন্তু বাংলাদেশে এখনো ফেসবুকের বিআইএন নেই।

রাজস্ব কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের মতে, এই পদক্ষেপের ফলে ফেসবুকসহ অন্যান্য এই জাতীয় সংস্থাগুলোর নিবন্ধন প্রক্রিয়ার পথ সহজীকরণ হবে।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180