৫০টি মডেল মসজিদের উদ্বোধন বৃহস্পতিবার

ঠাকুরগাঁও ২৪ ঠাকুরগাঁও ২৪

নিউজ পেপার ওয়েব ডেস্ক

প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, জুন ৯, ২০২১

চট্টগ্রাম বিভাগে ১০টিসহ আগামীকাল উদ্বোধন হতে যাচ্ছে ৫০টি মসজিদ। ইসলামি মূল্যবোধের প্রসার এবং ধর্মীয় গোঁড়ামি দূর করতে এ মসজিদগুলো করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ জুন) চট্টগ্রামের কল্পলোক আবাসিক মডেল মসজিদ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করা হবে ১০টি মসজিদ।

নান্দনিক নির্মাণশৈলীতে বেশ আকর্ষণীয় এ মসজিদটি। ৪ তলাবিশিষ্ট চট্টগ্রাম নগরীর কল্পলোক আবাসিকের এ মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নয়নাভিরাম কারুকাজ যে কারো নজর কাড়ে। দৃষ্টিনন্দন সুউচ্চ মিনার থেকে কয়েক দিন পর ভেসে আসবে আজানের ধ্বনি আর ইসলামের বার্তা।
ইসলামি সংস্কৃতি বিকাশে সরকারের এত বড় আয়োজনে আগ্রহের কমতি নেই ধর্মপ্রাণ মুসল্লিদের মাঝে।

মসজিদে রয়েছে মনোরম বিশালাকৃতির তিনটি গম্বুজ। ভেতরে নানা স্থানে ছড়িয়ে ছিটিয়ে আছে ইসলামি ঐতিহ্যে ও সংস্কৃতির নকশার কারুকাজ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১০ জুন এটিসহ বিভাগের ১০টি মডেল মসজিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের পর উন্মুক্ত করা হবে নামাজের জন্য।

চট্টগ্রাম জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, চারটি মডেল মসজিদ প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। আমরা আশা করছি, সঠিক যে ধর্মীয় শিক্ষা, সঠিক যে ধর্মীয় সংস্কৃতি সেটির বিকাশ ঘটবে এই মডেল মসজিদের মাধ্যমে। কারণ মডেল মসজিদ কেবল একটি মুসলিম ধর্মীয় উপাসনালয়ই নয়, এখানে লাইব্রেরি কালচারাল সেন্টারসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা রয়েছে যেখানে ইসলামের সঠিক যে মর্মবাণী সেটি আমরা প্রচার করতে সক্ষম হব।

নগরীর কল্পলোক আবাসিক এলাকা ছাড়া সীতাকুণ্ড, সন্দ্বীপ ও লোহাগাড়া উপজেলাসহ বিভাগের ১০টি মসজিদের উদ্বোধন হবে।

চট্টগ্রাম বিভাগীয় ইসলামি ফাউন্ডেশনের পরিচালক বোরহান উদ্দিন মো. আবু আহসান বলেন, ‘সাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ দেশ যাতে আমরা গড়তে পারি সেখানে ইসলামের আলোকে, কোরআন হাদিসের আলোকে আমরা আমাদের ধর্ম, ইসলাম ধর্ম যে শান্তির ধর্ম ইনশাআল্লাহ এই মসজিদের মাধ্যমে আমরা তা প্রচার করব।’

এ মডেল মাসজিদে একসঙ্গে নামাজ পড়তে পারবেন ১২শ’ মুসল্লি। আছে লাইব্রেরি ও দীনি দাওয়া কার্যক্রম। রয়েছে পবিত্র কোরআন হেফজ, শিশু শিক্ষা, মহিলাদের পৃথক নামাজ কক্ষসহ নানা ব্যবস্থা। গণপূর্ত মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করছে ইসলামিক ফাউন্ডেশন।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180