রংপুরে পবিত্র ঈদুল আযহার জামাত ও ঈদেরদিনের বিভিন্ন কর্মসুচি

ঠাকুরগাঁও ২৪ ঠাকুরগাঁও ২৪

নিউজ পেপার ওয়েব ডেস্ক

প্রকাশিত: ১০:৩৯ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২১

স্বাস্থবিধি মেনে সামাজিক দুরুত্ব বজায় রেখে বিপুল উৎসাহ-উদ্দিপনা ও ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে আগামীকাল বুধবার (২১ জুলাই’২১) পবিত্র ঈদুল আযহা উদ্যাপনের জন্য বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে রংপুরের জেলা প্রশাসন।

রংপুর বিভাগীয় নগরীসহ বিভাগের ৮ জেলায় সরকারি নির্দেশনা অনুযায়ী পবিত্র ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে মহল্লা ভিত্তিক মসজিদে। রংপুর জেলার প্রায় ছয় হাজার মসজিদে সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত সুবিধাজনক সময়ে স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত আদায়ের ব্যবস্থা করা হচ্ছে।

রংপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, রংপুর মহানগরীতে পবিত্র ঈদ-উল-আযহার উল্লেখযোগ্য ঈদ জামায়াতের সময়সূচিঃ জেলার মডেল মসজিদ-১ম জামায়াত- সকাল ৮.০০ টা
২য় জামায়াত- সকাল ৯.০০ টা, রংপুর কেরামতিয়া জামে মসজিদ-১ম জামায়াত -সকাল ৮.০০ টা ২য় জামায়াত- সকাল ৯.০০ টা, তবে কোর্ট জামে মসজিদে একটি জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৭.৩০ মিনিটে।

এছাড়াও জেলার ৫ হাজারের ও বেশি মসজিদে পরিস্থিতি বিবেচনায় ঈদের নামাজের সময় সূচী নির্ধারন করা হয়েছে। কোনো কোনো মসজিদের একাধিক জামাত অনুষ্ঠিত হবে। নামাজের পুর্বে সম্পুর্ণ মসজিদ জীবানুনাশক দিয়ে পরিস্কার করা, মসজিদের সামনে মাস্ক পরিধান সচেতনতামূলক পোস্টার প্রদর্শন, কাতারে দাড়ানোর ক্ষেত্রে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিধি অনুসরণ, এককাতার অন্তর অন্তর কাতার তৈরি, মসজিদের সামনে হ্যান্ড স্যানিটাইজার বা সাবান-পানির ব্যবস্থা রাখার জন্য স্থানীয় মসজিদ কমিটিকে অনুরোধ জানানো হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে। এদিকে করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য পবিত্র ঈদুল আযহার নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া করার জন্য খতিব ও ইমামদের অনুরোধ জানিয়েছেন, রংপুর জেলা প্রশাসক আসিব আহসান।

দেশের অন্যান্য স্থানের মত বিভাগীয় নগরী রংপুরে ঈদ উপলক্ষে অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সুর্যোদয়ের সাথে সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, ঈদ জামাতে প্রাণঘাতি করোনা মহামারির এ বৈশ্বিক মহাবিপদ থেকে মুক্তি লাভসহ দেশ ও জাতির শান্তি, সমৃদ্ধি ও কল্যান কামনা করে বিশেষ মোনাজাত। সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরীর সড়ক ও সড়ক দ্বীপসমুহ জাতীয় পতাকা ও ঈদ মোবারক লেখা পতাকা দিয়ে সজ্জিত করণ।

ঈদেরদিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে,প্রতিটি হাসপাতাল-উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, এতিমখানা, কারাগার ও শিশু পরিবারের এতিমখানা গুলোতে বিশেষ খাবার পরিবেশন।


সম্পাদক

নির্বাহী সম্পাদকঃ মাসুদ রানা পলক প্রকাশক মোঃ আবুল হাসান মোবাইল নাম্বার 01860003666

বার্তাকক্ষ

মোবাইল নাম্বার 09638870180