প্রথম দিনের সেহেরি ও ইফতারের সময়সূচি ২০২২


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ২, ২০২২, ২:৪৬ অপরাহ্ণ /
প্রথম দিনের সেহেরি ও ইফতারের সময়সূচি ২০২২

আসসালামুয়ালাইকুম সকল মুমিন মুসলমান ভাইগন। দেখতে দেখতে আবার ও পবিত্র মাহে রমজান মাস চলে আসলো। এই সময়ে সকল মুসলমান দীর্ঘ একমাস সিয়াম সাধনা করে থাকে। নিজেকে আত্মশুদ্ধি করার উপযুক্ত সময়ে এটি। ইতোমধ্যে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ২০২২ সালের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে। সুতরাং অনেক মুসলমান ভাই ইন্টারনেটে এই সেহরি ও ইফতারের সময়সূচি খুঁজে বেড়াচ্ছেন।

তাই আমরা আপনাদের সুবিধার্থে আজকের পোষ্টে ২০২২ সালের এই সময়সূচি প্রকাশ করব।

৩রা এপ্রিল ২০২২ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে পবিত্র মাহে রমজান। সারা পৃথিবীর ধর্মপ্রাণ মুসলমানদের নাজাতের ওসিলা হয়ে আসছে পবিত্র মাহে রমজান। সঠিক সময়ে সেহরি ও ইফতার করার জন্য প্রয়োজন সঠিক সেহরি ও ইফতারের সময়সূচি এছাড়া প্রয়োজন সঠিক রোজার দোয়া সমূহ তাই রোজার দোয়া সমূহ দেখে নিন এবং মুখস্ত করে ফেলুন।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ থেকে আনুস্থানিক ভাবে প্রকাশিত হয়েছে সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২। সাবান মাসের চাঁদ উঠা এবং সাহরী ও ইফতারের সময়সূচী ২০২২ অনুযায়ী এবছরে ১৪৪৩ হিজরী সনের ১ম রমজান হবে ৩রা এপ্রিল রোজ রবিবার। প্রথম দিন সেহেরির শেষ সময় ভোর ৪ঃ২৯ মিঃ, ফজরের ওয়াক্ত শুরু ৪ঃ৩৫ মিঃ এবং ইফতারের সময় ৬ঃ৩১ মিঃ।

রোজার দোয়া কালাম সমূহ
রোজার নিয়ত
আরবি নিয়ত :
نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم
বাংলা উচ্চারণ: নাওয়াইতুআন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া-আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

বাংলায় রোজার নিয়ত : হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।
ইফতারের আগ মুহূর্তে মহান আল্লাহ্‌র খমাএবং অনুগ্রহ কামনা করে আমরা বেশি বেশি ইসতেগফার পড়ব। এছাড়া ইফতারে পূর্ব মুহূর্তে ইফতার সামনে রেখে দোয়া করলে আল্লাহ্‌র দরবারে সেই দোয়া কবুল হবার সম্ভাবনা বেশি থাকে। তাই আমরা ইফতারে ঠিক পূর্ব মুহূর্তে আল্লাহ্‌ রব্বুল আলামিনের দরবারে দুহাত তুলে দোয়া করব।

ইসতেগফার :
اَسْتَغْفِرُ اللهَ الْعَظِيْم – اَلَّذِىْ لَا اِلَهَ اِلَّا هُوَ اَلْحَيُّ الْقَيُّوْمُ وَ اَتُوْبُ اِلَيْهِ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ الْعَلِىِّ الْعَظِيْم
আসতাগফিরুল্লাহাল আজিম, আল্লাজি লা ইলাহা ইল্লাহু আল-হাইয়্যুল ক্বাইয়্যুম, ওয়া আতুবু ইলাইহি লা হাওলা ওয়ালা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম।

ইফতারের দোয়া :
اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن
বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

বাংলা অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিকের মাধ্যমে ইফতার করছি।
সিয়াম বা রোজা হল ইসলাম ধর্মের পাঁচটি মূল ভিত্তির তৃতীয়। সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত সকল প্রকার খাওয়া দাওয়া এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস থেকেও নিজেকে বিরত রাখার নাম সিয়াম বা রোযা। ইসলামী বিধান অনুসারে, প্রতিটি সবল মুসলমানের জন্য রমজান মাসের প্রতিটি রোজা রাখা আল্লাহ্‌ রব্বুল আলামিন ফরজ করে দিয়েছেন।পবিত্র রমজান মাসে রোজা পালনের নির্দেশ দিয়েছেন স্বয়ং মহান আল্লাহ তাআলা। প্রাপ্ত বয়স্ক মুসলমান নারী-পুরুষের জন্য রোজা রাখা ফরজ। রোজা রাখার মাধ্যমে মানুষ আল্লাহর নৈকট্য ও তাকওয়া লাভ করতে পারে।রোজা পালন উপলেক্ষ আল্লাহ তাআলা বলেন, ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর সিয়াম বা রোজা ফরজ করা হয়েছে; যেভাবে তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল; যাতে তোমরা তাকওয়া (আত্মশুদ্ধি) অর্জনে করতে পার। (সুরা বাকারা : আয়াত ১৮৩)

subscribers