রমনার বোমা হামলা, ২১ বছরেও নিষ্পত্তি হয়নি মামলা


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ১৪, ২০২২, ৬:৫৩ অপরাহ্ণ /
রমনার বোমা হামলা, ২১ বছরেও নিষ্পত্তি হয়নি মামলা

২১ বছরেও চূড়ান্ত নিষ্পত্তি হয়নি রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা মামলার বিচার। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স ও যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তদের আপিল শুনানির অপেক্ষায় রয়েছে। ঈদের পর উচ্চ আদালতে শুনানির উদ্যোগ নেয়ার কথা জানিয়েছে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা। নিম্ন আদালতে এখনও বিচারাধীন বিস্ফোরক আইনের মামলাটি।

হত্যা মামলায় ৮ বছর আগে, বিচারিক আদালতে রায় হলেও উচ্চ আদালতে শুরু হয়নি ডেথ রেফারেন্স ও আপিল শুনানি। আর বিস্ফোরক দ্রব্য আইনের মামলাটি বিচারিক আদালতে এখনো যুক্তিতর্ক উপস্থাপনের পর্যায়ে রয়েছে।

প্রতিবছরের মতো ২০০১ সালের পয়লা বৈশাখের সকালেও রমনা বটমূলে চলছিলো ছায়ানটের বর্ষবরণ। উৎসবপ্রিয় বাঙ্গালী মেতে উঠে নতুন বছর বরণে। হঠাৎই উৎসবস্থলে সকাল ৮টা ৫ মিনিটে একটি ও ১০-১৫ মিনিট পর আরেকটি বোমা বিস্ফোরিত হয়। এতে বিস্ফোরণে নিহত হন ১০ জন। আহত হন আরো অনেকে।

এ ঘটনায় দুই মামলায় মধ্যে ১৩ বছর পর, ২০১৪ সালের ২৩ জুন হত্যা মামলার রায় হয়। রায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের শীর্ষনেতা মুফতি আব্দুল হান্নানসহ আটজনকে মৃত্যুদণ্ড ও ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় বিচারিক আদালত।

অন্য এক মামলায় ২০১৭ সালে মুফতি হান্নানের ফাঁসি কার্যকর হওয়ায় তাকে অব্যাহতি দেয়া হয়। আট বছর পেরিয়ে গেলেও হাইকোর্টে এখনো শুরু হয়নি মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের শুনানি।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, “এই মামলাটি ইতিমধ্যে শেষ হয়ে যেত যদি কোভিডের মধ্যে আদালতের স্বাভাবিক কার্যক্রমটা চালু থাকত। কার্যক্রম চালু না থাকায় অনেকগুলো মামলাই শেষ করা যায়নি। যে আদালতে এই মামলাটি ছিল সেই আদালতের বিচারপতি মহোদয় সুপ্রিমকোর্টের আপিল বিভাগে যোগদান করেছেন। যার কারণে মামলাটির নিষ্পত্তি বিলম্বিত হয়েছে। আশা করছি এখন মামলাটির শুনানি হবে এবং এ ব্যাপারে যথাযথ উদ্যোগ নেব।”

এদিকে বিস্ফোরক দ্রব্য আইনে মামলাটির এখনো বিচার চলছে বিচারিক আদালতে। গতমাসে সাক্ষ্যগ্রহণ শেষে ২০ এপ্রিল শুরু হচ্ছে যুক্তিতর্ক উপস্থাপন।

১৪ আসামির মধ্যে মুফতি হান্নানের অন্য মামলায় ফাঁসি কার্যকর হয়েছে। সাতজন কারাগারে, পলাতক রয়েছে চারজন। আর মারা গিয়েছে দুই আসামি।

subscribers

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
error: Content is protected !!