গরমে ঠোঁট ফাটছে, এখনই সাবধান হোন


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ১৯, ২০২২, ৪:০৮ অপরাহ্ণ /
গরমে ঠোঁট ফাটছে, এখনই সাবধান হোন

সাধারণতো শীতে ঠোঁট ফাটার সমস্যা দেখা যায়। কিন্তু এ সমস্যা যদি গরমের সময় হয় তা মোটেও স্বাভাবিকভাবে দেখছেন না বিশেষজ্ঞরা।

গরমের সময় ঠোঁট ফাটার সমস্যা হওয়াটা একটু অস্বাভাবিক। এর পেছনে লুকিয়ে আছে অন্য অসুখের বীজ। তাই গরমে ঠোঁট ফাটতে শুরু করলে দ্রুত এর সঠিক কারণ খুঁজে বের করার চেষ্টা করুন।

ঠোঁট সামান্য শুষ্ক হলে অনেকে জিহ্বা দিয়ে ভেজানোর চেষ্টা করেন। এতে স্যালাইভা শুকিয়ে যায় যাতে ঠোঁট আরও শুষ্ক হয়ে ওঠে এবং ফেটে যেতে পারে। তাছাড়া গরমের এ সময়ে রমজান মাস পড়ায় রোজা রাখার কারণে এ সমস্যার সম্মুখীন হচ্ছে অনেকেই।

বিশেষজ্ঞরা বলছেন, গরমে ঠোঁট ফাটার পেছনে রয়েছে কয়েকটি যুক্তিসঙ্গত কারণ। তাই কোনো কারণে আপনার ঠোঁট ফাটছে সে বিষয়ে প্রথমে নিশ্চিত হন। তারপর তার প্রতিকার শুরু করুন।

শীতকালে শুষ্ক আবহাওয়ার কারণে ঠোঁট ফাটে। তেমনই গরমকালে সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে ক্ষতি হয় ঠোঁটের। সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে ঠোঁটের ত্বক অত্যন্ত শুকনো হয়ে যায়, আর তা থেকেই ঠোঁট ফাটার সমস্যা দেখা দেয়।

সূর্যের অতিবেগুনি রশ্মি ছাড়াও গরমের সময় ঠোঁট ফাটার আরও অনেক কারণ রয়েছে। শরীরে ডিহাইড্রেশনের সমস্যা এর অন্যতম একটি কারণ। এ কারণে ত্বকের পাশাপাশি শুষ্ক হয়ে ওঠে আমাদের ঠোঁট।

এ ছাড়াও যাদের পাকস্থলীর সমস্যা রয়েছে, হজমের সমস্যা রয়েছে, তাদেরও ঠোঁট ফাটার সমস্যা দেখা দিতে পারে। তাই এ সমস্যা সমাধানে নিয়মিত ৩ লিটার পানি পান করুন, ঠোঁটে ময়েশ্চারাইজ করার জন্য ব্যবহার করুন সূর্যের অতিবেগুনি রশ্মি প্রতিরোধক উপাদান সম্পন্ন লিপ বাম বা পেট্রোলিয়াম জেলি। সেই সঙ্গে পেটের সমস্যা দূর করতে গড়ে তুলুন স্বাস্থ্যকর খাবারের অভ্যাস।

সূত্র: এবিপি লাইভ

subscribers

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
error: Content is protected !!