অনলাইনে আপত্তিকর কনটেন্ট বন্ধে বিটিআরসির নীতিমালা


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : মে ৩১, ২০২২, ১:১৬ অপরাহ্ণ /
অনলাইনে আপত্তিকর কনটেন্ট বন্ধে বিটিআরসির নীতিমালা

ভিডিও, ছবিসহ বিভিন্ন স্ট্রিমিং মিডিয়া সেবা বা ওটিটি প্ল্যাটফর্ম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর কনটেন্ট বন্ধ করত নীতিমালার খসড়া তৈরি করেছে বিটিআরসি। শিগগিরই তা জমা দেয়া হবে আদালতে।

নীতিমালা নিয়ে ফেসবুকসহ সংশ্লিষ্ট সবার সাথে আলোচনা চলছে, জানিয়েছে সংস্থাটি। তব এই নীতিমালা প্রযুক্তি খাতের বড় প্রতিষ্ঠানগুলোকে ব্যবসায় নিরুৎসাহিত করতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

২০২০ সালে ওভার দ্য টপ-ওটিটি নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্ম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষতিকর ও আপত্তিকর কনটেন্ট প্রচার নিয়ন্ত্রণ ও তদারকিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে রিট করেন এক আইনজীবী।

এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এক রুলে ওটিটি নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্ম তদারকির জন্য নীতিমালা প্রণয়নের নির্দেশ দেয়।

করোনায় ফেসবুকে বিভিন্ন আপত্তিকর কনটেন্ট দেখার পরই রিট করেন আইনজীবী তানভির আহমদ।

এ নীতিমালার দ্বিতীয় খসড়া পরবর্তী শুনানির সময় আদালতে জমা দেবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

সংস্থাটি জানায়, ব্যাক্তি স্বাধীনতা খর্ব করা উদ্দেশ্য নয় বরং ওটিটি নির্ভর বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে ক্ষতিকর ও আপত্তিকর কনটেন্ট দ্রুত সরিয়ে নেয়ার বিবেচনায় নীতিমালা তৈরি করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, অনেক দুর্বল প্রস্তাব রয়েছে নীতিমালার খসড়ায়। এ ছাড়াও বারবার কনটেন্ট সরিয়ে নেয়ার প্রস্তাবে প্রতিষ্ঠানগুলো ব্যবসায় নিরুসাহিত হতে পারে বলেও মনে করেন বিশ্লেষকরা।

টেলিযোগাযোগ মন্ত্রণালয় ও তথ্যমন্ত্রণালয়ের সমন্বয়ে নীতিমালার দ্বিতীয় খসড়াটি তৈরি করা হয়েছে। আদালতের সিদ্ধান্তে মন্ত্রণালয়গুলো তাদের কাজ ভাগ করে নেবেন বলেও জানায় বিটিআরসির আইনজীবী।

subscribers

Archive Calendar

error: Content is protected !!