আজ বিশ্ব সাইকেল দিবস


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : জুন ৩, ২০২২, ১২:১৬ অপরাহ্ণ /
আজ বিশ্ব সাইকেল দিবস

বিশ্ব সাইকেল দিবস আজ শুক্রবার (৩ জুন)। প্রতিবছর এই দিনে সমগ্র বিশ্বজুড়ে পালন করা হয় দিবসটি। বিশ্বের সাইক্লিস্টদের জন্য বিশেষ দিন এটি।
সাইকেল সাশ্রয়ী ও নির্ভরযোগ্য বাহন হিসেবে বিশ্বব্যাপী সুপরিচিত। পরিবেশের ক্ষতি করে না বলে এটিকে টেকসই উন্নয়নের উপাদান বলা হয়। সকাল-বিকেল সাইকেল চালান, পরিবেশ ও আপনার স্বাস্থ্য দুটোই ভালো থাকবে। ২০১৮ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ৩ জুনকে আন্তর্জাতিক সাইকেল দিবস হিসেবে ঘোষণা করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পোলিশ সমাজবিজ্ঞানী অধ্যাপক লেসজেক সিবিলস্কি ছেলেবেলা থেকেই সাইকেল চালান। ক্লাসে ছেলেমেয়েদের উৎসাহ দিয়ে আসছিলেন তিনি। হুট করে মাথায় এলো সাইকেল ব্যবসা নিয়ে বিশ্বব্যাংকের কাছে একটি চিঠি লিখে পাঠানো যায়।

২০১৫ সালে মার্কেটে সাইকেলের বিশাল বাজার নিয়ে তিনি একটি আর্টিকেল লিখে পাঠান বিশ্বব্যাংকের কাছে। বিশ্বব্যাংক সেই আর্টিকেল খুব গুরুত্ব দিয়ে দেখে। এরপরে তিনি বিশ্ব সাইকেল দিবসের প্রচারণা চালানোর জন্য মানুষের সঙ্গে কথা বলা শুরু করেন।

এক ব্লগ পোস্টে তিনি লেখেন- ‘সাইকেলের জন্য কেন কোনো বিশ্ব দিবস নেই’। তার ক্লাসে শুরু করেন সাইক্লিং প্রজেক্ট। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষত টুইটার ও ফেইসবুকে প্রচারণা চালানো শুরু করেন তিনি।

তাইওয়ানের তাইপেতে ‘সাইক্লিংয়ের জন্য বিজ্ঞানী’ সমাবেশে প্রথমবারের মতো তিনি সাইকেল দিবসের গুরুত্ব নিয়ে প্রস্তাব উত্থাপন করেন। চূড়ান্ত বক্তব্য দেওয়ার সময় সম্মেলন শেষে সবাই স্বীকার করতে বাধ্য হয়েছিল, সাইকেলের জন্য একটি বিশেষ দিন প্রয়োজন। হাল না ছেড়ে ২০১৬ সালে জাতিসংঘের একজন রাষ্ট্রদূতের কাছে এই বিষয়টি নিয়ে কথা বলেন তিনি।

অনেক মানুষ বিষয়টিকে তেমন গুরুত্বপূর্ণ হিসেবে দেখেনি। কিন্তু নিজে একজন সাইক্লিস্ট হিসেবে লেসজেক জানতেন তাকে লেগে থাকতে হবে। টেকসই উন্নয়নকে মাথায় রেখে তিনি বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা চালিয়ে যান। বিশ্বব্যাংকের তৎকালীন ম্যানেজার তাকে কৌশল বদলাতে বলেন।

সঙ্গে পরামর্শ দেন যে দেশগুলো টেকসই উন্নয়ন নিয়ে কাজ করে তাদের সঙ্গে যোগাযোগ করা জন্য। সেই পরামর্শ মাথায় নিয়ে লেসজেক এবারে যান তুর্কমেনিস্তানের কাছে। তুর্কমেনিস্তান তখন তার টেকসই উন্নয়ন নিয়ে জাতিসংঘে সাড়া ফেলে দিয়েছে।

২০১৭ সালে লেসজেক জাতিসংঘের তুর্কমেনিস্তানের স্থায়ী মিশনে যুক্ত হয়েছেন। কূটনীতিকদের সঙ্গে আলোচনাকালে তিনি সাইকেল দিবসের উপযোগিতা সম্বন্ধে তাদের বোঝাতে সক্ষম হন। সে সময়ে এলন মাস্কের একটি উক্তি তাকে লেগে থাকতে উৎসাহ দিয়েছিল। ‘সমস্ত প্রতিকূলতা মাড়িয়ে আপনি যখন গুরুত্বপূর্ণ কিছু করে ফেলার ব্যাপারে উৎসাহী হন, সেটি করে ফেলুন।’ লেসজেকের কাছে মনে হয়েছিল তার মিশনটি খুবই গুরুত্বপূর্ণ।

পুরো প্রক্রিয়া চলাকালীন তাকে অনেক মানুষের কথা শুনতে হয়েছে, অনেক প্রত্যাখ্যানের মুখোমুখি হতে হয়েছে, বারবার কৌশল বদলাতে হয়েছে। খোলা মন ও নমনীয় কৌশলে রাজি করাতে হয়েছে সবাইকে।

তুর্কমেনিস্তানসহ অন্যান্য ৫৬টি দেশের সমর্থনে অবশেষে ২০১৮ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ৩ জুনকে আন্তর্জাতিক সাইকেল দিবস হিসেবে ঘোষণা করে।

subscribers

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
error: Content is protected !!