ভারত থেকে এলো ২৫ লাখ লিটার অপরিশোধিত তেল


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : জুলাই ২৩, ২০২২, ৫:১৯ অপরাহ্ণ /
ভারত থেকে এলো ২৫ লাখ লিটার অপরিশোধিত তেল

দেশে পৌঁছালো ভারত থেকে আমদানি করা ২৫ লাখ লিটার অপরিশোধিত জ্বালানি তেল-ন্যাপথা। শনিবার সকালে নরসিংদীর ঘোড়াশালে বেসরকারি কোম্পানি এ্যাকোয়া রিফাইনারির জেটিতে এসে পৌঁছেছে এই তেল। যা দেশের জ্বালানি সংকট সমাধানে ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ায় পর থেকেই বিশ্বব্যাপী শুরু হয় জ্বালানি তেলের সংকট। আমদানি-রপ্তানিতে নানা বিধিনিষেধের কারণে অনেক দেশের মতো বাংলাদেশেও ক্ষতিগ্রস্ত। এরিমধ্যে তেলচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের অনেকগুলো বন্ধ রাখা হয়েছে।

চলমান সংকটের মধ্যে নৌ প্রটোকল চুক্তির আওতায় ভারত থেকে ২৫ লাখ লিটার অপরিশোধিত জ্বালানি তেল এসে পৌঁছেছে। বাংলাদেশ ও ভারতের পতাকাবাহী জাহাজটি দুই দেশের মধ্যে নৌ প্রটোকল চুক্তির আওতায় আসা প্রথম তেলবাহী জাহাজ।

পরিশোধন কোম্পানি এ্যাকোয়া রিফাইনারি লিমিটেডের পরিচালক ইরশাদ হোসেন বলেন, ১৮৬২ মেট্রিক টন ন্যাপথা ৪ থেকে ৫ দিনের মধ্যে পরিশোধন করে প্রায় ২৫ লাখ লিটার অকটেন বের করা হবে। তাদের কাছ থেকে যা সরাসরি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন কিনে নিবে। এরপর পরিশোধিত তেল চলে যাবে ভোক্তা পর্যায়ে। পুরো প্রক্রিয়া শেষে ভোক্তা পর্যায়ে তেল পৌছাতে সব মিলিয়ে এ সপ্তাহ সময় লাগবে।

এদিকে বিআইডব্লিউটিএ জানায়, এই চুক্তির আওতায় ১ লাখ ২০ হাজার মেট্রিক টন চাহিদার বিপরীতে এরই মধ্যে ১৬ হাজার মেট্রিক টন আনার অনুমতি দিয়েছে জ্বালানি মন্ত্রণালয়। যা পর্যায়ক্রমে আনার উদ্যোগ নেয়া হয়েছে।

ইন্ডিয়ান অয়েল করপোরেশনের কান্ট্রি ডিরেক্টর মাজহার আলম জানান, এই সিদ্ধান্ত দুই দেশের জন্যই বেশ লাভজনক। আগে চট্টগ্রাম হয়ে তেল শোধনাগারে আসতে যে রুট ব্যবহার করা হতো তাতে বেশ সময় লাগতো। এখন হলদিয়া থেকে ঢাকা আসতে সময় অনেক লাগবে, এবং খুব সহজেই তা পরিশোধন করা যাবে। যা জ্বালানী সংকট নিরসনে সহায়ক হবে।

ভারতের তেলের দাম অন্যান্য রপ্তানি করা দেশের চেয়ে কম হবে। এছাড়া এই চুক্তির আওতায় আরো ৩৫শ মেট্রিক টন ন্যাপথা ১০ দিনের মধ্যে ভারত থেকে আমদানি হবে বলেও জানান, তিনি।

subscribers

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
error: Content is protected !!