কী কী যৌন স্বাস্থ্যবিধি মেনে চলা পুরুষদের ক্ষেত্রে আবশ্যক?


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : আগস্ট ২৫, ২০২২, ১:৫৩ অপরাহ্ণ /
কী কী যৌন স্বাস্থ্যবিধি মেনে চলা পুরুষদের ক্ষেত্রে আবশ্যক?

যৌন স্বাস্থ্য ভালো রাখতে প্রয়োজন শরীরের বাড়তি যত্ন। এক্ষেত্রে পুরুষেরা একটু অবহেলা করে থাকেন। কী কী যৌন স্বাস্থ্যবিধি মেনে চলা পুরুষদের ক্ষেত্রে একান্তই আবশ্যক, জেনে নিন—

>> যতোটা সম্ভব শুকনা রাখুন যৌনাঙ্গ ও এর সংলগ্ন অঞ্চল। গোসল, সাঁতার কিংবা ঘাম হয় এমন কোনো কাজের পর চেষ্টা করুন পরিষ্কার করে গোপনাঙ্গ মুছে নিতে। এতে বিভিন্ন ছত্রাকের দ্বারা তৈরি হওয়া সংক্রমণের সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

>> নিয়মিত পরিষ্কার করুন যৌনাঙ্গ। প্রত্যেকের যৌনাঙ্গের নির্দিষ্ট গন্ধ আছে। তাই পানি বা নিজেস্ব সাবান দিয়ে নিজেকে পরিচ্ছন্ন রাখা খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি ব্যবহার করতে পারেন ‘ইন্টিমেট ওয়াশ’।

>> সহবাসের আগে ও পরে পরিষ্কার করুন লিঙ্গ, মূত্রথলি ও কুঁচকি।

>> আরামদায়ক অন্তর্বাস পরিধান করুন। ফ্যাশন সম্পর্কে সচেতন থাকা জরুরি কিন্তু এটাও জানা দরকার যে অতিরিক্ত আঁটোসাঁটো পোশাক বা অন্তর্বাস যৌনাঙ্গে নানা সমস্যা তৈরি করে। এমনকি, কমিয়ে দিতে পারে শুক্রাণুর সংখ্যাও। চেষ্টা করুন ফ্যাশন যেন সুস্বাস্থ্যের পরিপন্থী না হয়ে যায়।

>> এ সবের পাশাপাশি সচেতন থাকুন বিভিন্ন ধরনের যৌন রোগের লক্ষণ সম্পর্কে। নিজের বা সঙ্গীর গোপনাঙ্গে কোনো ধরণের ঘা, ফুসকুড়ি বা ফোস্কার মতো কিছু থাকলে অবহেলা করবেন না। চিকিৎসকের পরামর্শ নিন, এতে আপনার সঙ্গে সুস্থ থাকবেন আপনার সঙ্গীও।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া এবং আনন্দবাজার

subscribers