প্রথম প্রেমের স্মৃতি কেন ভোলা যায় না


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : আগস্ট ২৪, ২০২২, ১১:২৬ পূর্বাহ্ণ /
প্রথম প্রেমের স্মৃতি কেন ভোলা যায় না

কথায় আছে, জীবনে প্রথম কোনো কিছুই মানুষ ভুলতে পারে না। তেমনি জীবনে প্রথমবার যার প্রেমে পড়ে, তাকে সহজে ভুলতে পারে না কেউ। সারা জীবনই ঐ প্রিয় মানুষটি রয়ে যায় মনের মণিকোঠায়। শত চেষ্টা করেও কেন প্রথম প্রেমের স্মৃতি মানুষ ভুলতে পারে না?

প্রেম কোনো বাধা মানে না। প্রকৃতির নিয়মেই সবার জীবনেই কোনো না কোনো সময় নেমে আসে সেই অমোঘ মুহূর্ত। কেউ কেউ আবার বারে বারে প্রেমে পড়ে। আসলে জীবনে যে প্রেম শুধু একবারই আসে তা কিন্তু নয়। অনেকবারই প্রেমে পড়ে মানুষ। তবে জীবনে প্রথমবার যার প্রেমে পড়েছেন তার মনে গেঁথে সেই স্মৃতিগুলো, যা ভোলা সম্ভব হয় না। তবে কেন মানুষ প্রথম প্রেমের স্মৃতি ভুলতে পারে না? এমন প্রশ্ন কমবেশি সবার মনেই জাগে দেয়।

মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম প্রেম অনেকটাই স্কাইড্রাইভ বা প্রথমবার আকাশ থেকে শূন্যে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, পরে ১০ বার লাফ দিলেও আগের স্মৃতিটাই মনে রয়ে যায়।

অনেকটা তেমনই প্রেমের ক্ষেত্রেও প্রথম অভিজ্ঞতা অনেক বেশিই মনে থাকে। বিশেষজ্ঞদের মতে, অধিকাংশ মানুষের ১৫ থেকে ২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে আকস্মিক স্মৃতির একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে, তারা অধিক স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। এই স্মৃতি বেশির ভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫ থেকে ২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা করা জিনিস স্মৃতিতে ফিরে আসে বার বার। চলুন তবে জেনে নেয়া যাক আর যে যে কারণে প্রথম প্রেম ভোলা যায় না সহজে।

বিশেষজ্ঞদের মতে, প্রথম প্রেমের স্মৃতি রোমন্থনে প্রতিবারই এক ভালোলাগার অভিজ্ঞতা জাগে মনে। এ কারণেই কেউ ভুলতে পারেন না প্রথম প্রেম।

প্রথম প্রেম হয় তরতাজা, সদ্যফোটা কদম ফুলের মতো প্রাণপ্রাচুর্যে ভরপুর। আর প্রথম প্রেমে কোনোরকম অপরাধ বোধও থাকে না। ফলে ভালোবাসা, রোমান্স যেটুকু থাকে তা মনের মধ্যে থেকেই থাকে বহুদিন ধরে। প্রেমের প্রথম স্পর্শ, প্রথম পাশাপাশি হাঁটা, সঙ্গীর সঙ্গে প্রথম দৃষ্টিবিনিময় একে অপরের সঙ্গে নিজের ভালোলাগা বা মন্দলাগা শেয়ার করার মজাই আলাদা।

আরো অনেক কিছুই হয় প্রথম প্রেমে। প্রেমিক বা প্রেমিকার সঙ্গে একসঙ্গে খেতে যাওয়া, একে অন্যের সঙ্গে সময় কাটানো, গোপন কথার বিনিময় ইত্যাদি মনে দাগ কেটে যায় গভীরভাবে। আর সেখান থেকেই সম্পর্ক আরো মজবুত হয় আগামী দিনে।

প্রেম নিয়ে ছোট থেকেই অনেকে অনেক আকাশ কুসম ভাবেন। কেউ কেউ অল্প বয়সে পড়েন, আবার কারও জীবনে প্রেম আসে বিলম্বে। তবে যেদিনই আসুক না কেন, প্রেম সত্যি হলে সেই প্রেমের জোয়ারে ভেসে যাওয়া যায় অনেকটা পথ, জীবন হয় আরো সহজ ও মধুময়।

এ নিয়ে বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। বিজ্ঞানীদের মতে, হিপ্পোক্যাম্পাস হলো মস্তিষ্কের সেই অঞ্চল যা নতুন অভিজ্ঞতা, স্মৃতি এবং নতুন জিনিস শেখার স্থান। বিরল, নতুন অভিজ্ঞতা এবং চিত্রগুলো শনাক্ত করার জন্য এ স্থানের অনন্য ক্ষমতা রয়েছে।

গবেষণা বলছে, নতুন অভিজ্ঞতা বা তথ্য অন্যান্য পরিচিত তথ্য থেকে পৃথক হয়ে যায়। এ কারণে একজন ব্যক্তির প্রথমবারের মতো অভিজ্ঞতা অর্জনের কোনো কিছু মনে রাখা সহজ করে তোলে।

নিউরন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা যায়, দৈনন্দিন এলোমেলো স্মৃতির চেয়ে প্রথমবারের মতো প্রেমে পড়ার উত্তেজনা বা প্রথম চুম্বনের রোমাঞ্চের মতো সংবেদনশীল স্মৃতিগুলো হিপ্পোক্যাম্পাসসহ মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলে সংরক্ষিত থাকে।

subscribers