আগস্টব্যাপী সারাদেশে ছাত্রলীগের কর্মসূচিতে যা থাকছে


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : আগস্ট ১, ২০২২, ১:২৪ অপরাহ্ণ /
আগস্টব্যাপী সারাদেশে ছাত্রলীগের কর্মসূচিতে যা থাকছে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস আগামী ১৫ আগস্ট এবং ২১ আগস্ট বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টায় বর্বরোচিত গ্রেনেড হামলার ১৮তম বার্ষিকী পালনের লক্ষে সারাদেশে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

৩১ জুলাই (রোববার) সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কর্মসূচি সম্পর্কে জানানো হয়।

কর্মসূচিতে বাংলাদেশ ছাত্রলীগের সব ইউনিটকে (জেলা, মহানগর, বিশ্ববিদ্যালয়, কলেজ, উপজেলা, থানা, পৌর) যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে আগস্ট মাসব্যাপী কর্মসূচি পালন করার জন্য বলা হয়েছে।

কর্মসূচিগুলো হলো—

১ আগস্ট: শোকের মাস আগস্টের প্রথম প্রহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আলোক শিখা প্রজ্বলন কর্মসূচি। স্থান: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, ঢাকা বিশ্ববিদ্যালয়। সময়: রাত ১২টা ১ মিনিট।

৫ আগস্ট: শহীদ শেখ কামালের জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। স্থান: ধানমন্ডি আবাহনী ক্লাব মাঠ প্রাঙ্গণ। সময়: সকাল ৮টা ৪৫ মিনিট এবং সকাল ৯টা ৩০ মিনিটে বনানী কবরস্থান।

৮ আগস্ট: বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিনে বনানী কবরস্থানে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। সময়: সকাল ৯টা ১৫ মিনিট।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে ছাত্রী সমাবেশ। স্থান: টিএসসি মিলনয়াতন, ঢাকা বিশ্ববিদ্যালয়। সময়: বিকেল ৪টা।

১৫ আগস্ট: সূর্যোদয়ের সময় বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাচ ধারণ।

সকাল ৮টা ৪৫ মিনিট: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ।

সকাল ৯টা ৩০ মিনিট: বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ।

সকাল ১১টা ১৫ মিনিট: টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতার সমাধিতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের প্রতিনিধিদল কর্তৃক শ্রদ্ধার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ।

বাদ যোহর: দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা এবং অসচ্ছল, এতিম ও দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ।

১৫ আগস্ট: চিত্রাঙ্কন প্রতিযোগিতা। আয়োজনে- চারুকলা অনুষদ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

১৬ আগস্ট: বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় অংশগ্রহণ।

১৭ আগস্ট: সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে সারাদেশে সব সাংগঠনিক ইউনিটে কালো পতাকা মিছিল ও এক মিনিট নীরবতা পালন।
২১ আগস্ট: ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে সারাদেশে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং আওয়ামী লীগের কর্মসূচিতে অংশগ্রহণ।

২২ আগস্ট: বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের উদ্যোগে ২১ আগস্ট স্মরণে আলোচনা সভা। স্থান: টিএসসি মিলনায়তন, ঢাকা বিশ্ববিদ্যালয়।

২৪ আগস্ট: নারী নেত্রী বেগম আইভি রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। সময়: সকাল ১০টা।

২৭ আগস্ট: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন। সময়: সকাল ৯টা ১৫ মিনিট।

৩১ আগস্ট: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোচনা সভা ও ‘মাতৃভূমি’র মোড়ক উন্মোচন। আলোচনা সভার প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রী দশরত্ন শেখ হাসিনার সময় ও স্থান প্রদান সাপেক্ষে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে এবং ২১ আগস্ট গ্রেনেড হামলা স্মরণে প্রত্যেক সাংগঠনিক ইউনিট আগস্ট মাসব্যাপী নিজ নিজ সুবিধাজনক দিন ঠিক করে আলোচনা সভার আয়োজন করবে।

subscribers

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
error: Content is protected !!