কাজের বদলে শরীর! ‘বসেরা’ অবশ্য মুখে বলতেন, বন্ধু হতে চাই!


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৫, ২০২২, ২:৪১ অপরাহ্ণ /
কাজের বদলে শরীর! ‘বসেরা’ অবশ্য মুখে বলতেন, বন্ধু হতে চাই!

বলিউডের ‘কাস্টিং কাউচ’ অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন অভিনেত্রী শামা সিকান্দার। বললেন বলিউডে একটা সময়ে কাজের বদলে শরীর চাওয়াই ছিল ধারা। তাতে সকলে গা না ভাসালেও ক্ষমতার শীর্ষে থাকার সুযোগ নিতেন অনেকেই। শামা নিজেও সেই ‘সুযোগ নেওয়া’র শিকার হয়েছেন বলে জানালেন অভিনেত্রী।

শামা জানিয়েছেন, সরাসরি কুপ্রস্তাব দেওয়া হয়নি তাকে। তবে অনেক প্রযোজক চাইতেন তার ‘বন্ধু’ হতে। ব্যক্তিগত ভাবে এমন বহু ‘বন্ধুত্বের’ প্রস্তাব পেয়েছেন শামা। যে বন্ধুত্ব শামার কথায় আদতে নির্ভেজাল নয়, বরং যৌন ঘনিষ্ঠতার আহ্বান!

শামা বলেছেন, ‘কাজের জন্য অনুরোধ করতে গিয়ে প্রযোজকরা বন্ধুত্বের কথা বলেছেন। আমার প্রশ্ন ছিল, আরে একসঙ্গে কাজই যদি না করি, তা হলে বন্ধুত্ব কী করে হবে! শরীরের বদলে কাজ চাওয়ার এই গোটা ভাবনাটাই আমার নিম্নরুচির মনে হয়েছে বরাবর। আত্মবিশ্বাসের অত্যন্ত অভাব থাকলেই কেউ এই ফাঁদে পা দিতে পারে’।

শামা জানিয়েছেন, সেই সমস্ত বন্ধু হতে চাওয়া প্রযোজকরা বলিউডের এক এক জন বড় মাথা। তবে একই সঙ্গে শামার দাবি, কাস্টিং কাউচ শুধু বলিউডেই সীমাবদ্ধ নয়। সমস্ত কর্মক্ষেত্রেই এমন হয়ে থাকে। তার মতে, বলিউডের নাম এ ব্যাপারে সর্বাগ্রে উঠে আসে তার কারণ, বলিউড নিয়ে আলোচনাও হয় সবচেয়ে বেশি। বলিউড নিয়ে মানুষের আগ্রহও বেশি।

যদিও শামা নব্য বলিউড নিয়ে আশাবাদী। একটা সময়ে প্রচুর হিন্দি ধারাবাহিকে কাজ করেছেন শামা। মাঝে বিয়ে করে কিছু দিনের বিরতি নেন। এখন আবার ফিরছেন কাজে। স্ক্রিপ্ট পড়াও শুরু হয়েছে। তিনি জানিয়েছেন, এখনকার বলিউড অনেক বেশি পেশাদার। এখন কাজের কদর হয়। কমবয়সি প্রযোজক বা পরিচালকেরা বিনিময়ে বিশ্বাসী নন। তারা শিল্পীদের সম্মান দেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

subscribers