কাতার ফুটবল বিশ্বকাপ- ২০২২ ফাইনালই মেসির ‘শেষ’ ম্যাচ


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২২, ১১:০৬ পূর্বাহ্ণ /
কাতার ফুটবল বিশ্বকাপ- ২০২২ ফাইনালই মেসির ‘শেষ’ ম্যাচ

কথাটা কাতার বিশ্বকাপের আগেই জানিয়েছিলেন লিওনেল মেসি। আর্জেন্টাইন অধিনায়ক জানিয়েছিলেন, কাতার বিশ্বকাপই হবে তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। কাতারে একটু একটু করে এগিয়েছে আর্জেন্টিনা, প্রশ্নটাও ধীরে ধীরে আবার জেগেছে। তাহলে এটা কি সত্যিই মেসির শেষ বিশ্বকাপ?
সেমিফাইনাল ম্যাচের আগে আর্জেন্টিনার সংবাদ সম্মেলনে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনিকে করা হয়েছিল একই প্রশ্ন। সেখানে তিনি কিছু নিশ্চিত করতে পারেননি। তবে নিশ্চিত করলেন মেসিই। আর সে কথা শুনে আর্জেন্টাইন সমর্থকদের মন খারাপ হওয়াই স্বাভাবিক।

হ্যাঁ, আগামী রোববারের ফাইনালই বিশ্বকাপে মেসির শেষ ম্যাচ।

লুসাইল স্টেডিয়ামে মঙ্গলবার দিবাগত রাতে সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। নিজে এক গোল করার পাশাপাশি জুলিয়ান আলভারেজকে দিয়েও গোল করান মেসি। দুর্দান্ত খেলে জয় তুলে নেয়ার পর সংবাদমাধ্যমের সঙ্গে এ বিষয়ে কথা বলেন আর্জেন্টিনা অধিনায়ক।

মিক্সড জোনে মেসির সঙ্গে কথা বলার অপেক্ষায় ছিলেন আর্জেন্টিনার সংবাদকর্মীরা। আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘ওলে’ ও স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র সংবাদকর্মীরাও উপস্থিত ছিলেন সেখানে। সেখানে প্রায় পাঁচ মিনিটের মতো কথা বলেন মেসি।

আর এই কথার শুরুটাই করেন ওই ঘোষণাটি দিয়ে, ‘ফাইনাল দিয়ে বিশ্বকাপ ক্যারিয়ার শেষ করতে পারব ভেবে গর্ব লাগছে। নিশ্চিতভাবেই রোববার (ফাইনাল) হবে বিশ্বকাপে আমার শেষ ম্যাচ। পরের বিশ্বকাপ (২০২৬) অনেক দূরের পথ। তত দিন পর্যন্ত সময় থাকবে বলে মনে হয় না। তাই সবচেয়ে ভালোভাবে শেষ করার আশা রাখি।’

‘সবচেয়ে ভালোভাবে শেষ করা’ বলতে চ্যাম্পিয়ন হওয়ার আশাই প্রকাশ করেছেন মেসি। লুসাইলে রোববার বাংলাদেশ সময় রাত ৯টায় ফাইনালে মাঠে নামবে আর্জেন্টিনা। প্রতিপক্ষ এখনো ঠিক হয়নি। আজ বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় অপর সেমিফাইনালে মরক্কোর মুখোমুখি হবে ফ্রান্স। জয়ী দল ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে।

ফাইনাল জয়ে নিজেদের সর্বস্ব নিংড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মেসি, ‘সত্যিটা হলো এখন মাথার ভেতর অনেক কিছুই কাজ করছে। বিশ্বকাপের শেষ ম্যাচটা খেলব, যেটা আমরা চেয়েছি। জানি না এটা আমার সেরা বিশ্বকাপ কি না।’

এরপর তিনি বলেন, ‘আমরা এখানে (কাতারে) আসার পর থেকেই উপভোগ করছি। হার দিয়ে শুরু করলেও জানতাম এই দলটা কী করতে পারে। আর্জেন্টিনা আবারও বিশ্বকাপের ফাইনালে এবং ফাইনালে আমরা নিজেদের সর্বস্বই নিংড়ে দেব। জয়ের জন্য যা যা করা দরকার, তাই করব।’

আর্জেন্টিনাকে ২০১৪ বিশ্বকাপের ফাইনালে নিয়ে গিয়েছিলেন মেসি। সেবার জার্মানির কাছে ১-০ গোলের হারে স্বপ্নভঙ্গ হয়েছিল আর্জেন্টিনার।

এবার ভক্তদের আস্থা রাখতে বললেন মেসি, ‘ভক্তদের বলছি, আস্থা রাখুন। এই দলটা দুর্দান্ত। আমরা আরেকটি বিশ্বকাপ ফাইনাল খেলবে এবং উপভোগ করব। পরিবারের কথা মনে পড়ছে। তারা সব সময় পাশে ছিল। ভালো ও খারাপ- দুই রকম সময়ই পার করেছি। এখন দারুণ মুহূর্ত কাটছে। এখানে সবাই উপভোগ করছি, আনন্দ করছি। আর্জেন্টিনায় না জানি কী হচ্ছে!’

subscribers