ফ্রান্স-মরক্কো, পরিসংখ্যানে যারা এগিয়ে


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২২, ৩:৪১ অপরাহ্ণ /
ফ্রান্স-মরক্কো, পরিসংখ্যানে যারা এগিয়ে

কাতার বিশ্বকাপে শুরুর আগে মরক্কোকে হিসেবে ধরার মতো লোক খুব একটা ছিল না। তবে আসরের শুরু থেকেই সব হিসেবনিকেশ উল্টে দিতে থাকে ‘আফ্রিকার সিংহ’ খ্যাত মরক্কো। বিশ্বকাপের সেমিফাইনালে উঠে এসেছে তারা। ফাইনালে ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স।
কাতারের আল বাইত স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় ফ্রান্সের মুখোমুখি হচ্ছে মরক্কো। এই ম্যাচে নিজেদের উজাড় করে দিতে প্রস্তুত আশরাফ হাকিমিরা। অন্যদিকে ফেভারিট হলেও ফ্রান্সকে নিয়ে বেশ সতর্ক গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে কাগজ-কলমের হিসেবের একটা ব্যাপারও আছে। তাতে দেখা যায়, দুই দলের সবশেষ দেখা হয়েছিল দেড় দশক আগে। সেই ম্যাচে জয় তুলে নিয়েছিল ফ্রান্স। মরক্কোর বিপক্ষে স্বীকৃত আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত অপরাজিত ফরাসিরা।

স্বীকৃত আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত দুই দল পাঁচবার পরস্পরের বিপক্ষে খেলেছে। প্রথম দেখা ১৯৮৮ সালে, যেখানে ২-১ গোলে জিতেছিল ফরাসিরা। সবশেষ সাক্ষাতেও ২০০৭ সালে প্যারিসে প্রীতি ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

সব মিলিয়ে আন্তর্জাতিক ফুটবলে ১১ বার মুখোমুখি হয়েছে এই দুই দল। যেখানে বেশ এগিয়ে আছে ফ্রান্স। এগারো দেখায় ফ্রান্সের জয় আছে ৭ ম্যাচে। ড্র হয়েছে ৩ ম্যাচ এবং মরক্কোর জয় একটিতে। তাও এই দুই দলের প্রথম দেখাতেই জয় পেয়েছিল মরক্কো ১৯৬৩ সালে।

আর বিশ্বকাপের হিসেবে এবারই প্রথমবার মুখোমুখি হচ্ছে এই দুই দল। ১৯৫৫ সালে মরক্কো জাতীয় দলের সূচনা হলেও এখন পর্যন্ত বিশ্বকাপে দেখা হয়নি এই দুই দলের। আর এবার দেখা হচ্ছে এই দুই দলের এমন সময়, যেখানে জিতলেই ইতিহাস গড়তে পারে তারা।

subscribers