নতুন বছরের প্রথম দিনে দেশজুড়ে বই উৎসব


ঠাকুরগাঁও ২৪ নিউজপেপার ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারি ১, ২০২৩, ১১:০২ পূর্বাহ্ণ /
নতুন বছরের প্রথম দিনে দেশজুড়ে বই উৎসব

নতুন বছরের প্রথম দিন সারা দেশে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে বই উৎসব। এদিন ২০২৩ শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে। এবার ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব-২০২৩’ হবে গাজীপুরের কাপাসিয়ায়। আজ সকাল সাড়ে দশটায় বই বিতরণ করা হবে বই। নতুন বই হাতে নিয়ে সেখানে মেতে উঠবে শিক্ষার্থীরা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (ঢাকা অঞ্চল) পরিচালক প্রফেসর মো. মনোয়ার হোসেন জানান, বই উৎসবে সারাদেশে চার কোটি ৯ লাখ ১৫ হাজার ৩১৫ জন শিক্ষার্থীকে ৩৩ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮৩৩টি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হবে।

গত বৃহস্পতিবার বিকেলে গাজীপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক আনিসুর রহমান জানান, এবার গাজীপুর জেলায় প্রাথমিক পর্যায়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছয় লাখ ১২ হাজার ৩৫১ জন শিক্ষার্থীর হাতে মোট ২৫ লাখ ৪০ হাজার ২৩৪টি পাঠ্যপুস্তক তুলে দেওয়া হবে। মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ছয় লাখ ৯২ হাজার ৭৩০ জন শিক্ষার্থীর হাতে ৮৭ লাখ ৭৬ হাজার ৬৮৯টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

বিগত দুই বছর করোনার কারণে বই উৎসবে অনেকটা ভাটা পড়ে। তবে এবার উৎসবকে কেন্দ্র করে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বাড়তি উচ্ছ্বাস দেখা গেছে।

জানা গেছে, গাজীপুরের কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিকের বই উৎসবের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিকের বই উৎসবের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

subscribers